ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

ডাক অধিদপ্তরের মহাপরিচালক

নতুন নতুন প্রযুক্তি নিয়ে এগিয়ে যাচ্ছে ডাক বিভাগ

  গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ৩০ মার্চ ২০২১, ১৫:৫৬

নতুন নতুন প্রযুক্তি নিয়ে এগিয়ে যাচ্ছে ডাক বিভাগ
ছবি- নিজস্ব

ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোবাইল মানি অর্ডারের উদ্বোধন করার পর বাংলাদেশে এর বিপ্লব ঘটেছে। যুগের সাথে তাল মিলিয়ে নতুন নতুন প্রযুক্তি নিযে ডাক বিভাগ এগিয়ে যাচ্ছে। এর সাথে ডাক বিভাগ মেইল প্রসেসিং সেন্টারের মাধ্যমে কৃষক ও ব্যবসায়ীদের পণ্য পরিবহনে সুবিধা দেবে।

মঙ্গলবার বেলা ১২টায় গোপালগঞ্জ পোস্ট অফিসে মেইল প্রসেসিং সেন্টারের কাযর্ক্রম উদ্বোধনকালে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জাবাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, মেইল প্রসেসিং সেন্টারে ফ্রিজিং এর সুবিধা থাকবে। এতে কৃষকদের উৎপাদিত কৃষিপণ্য ও মাছ সংরক্ষণ করে ই-কমার্সের মাধ্যমে বিভিন্ন জেলায় পাঠানো যাবে। এখানে মাইনাস ২০ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় পণ্য সংরক্ষণ করা হবে। এতে তারা ফরিয়া বা দালালদের খপ্পরে পড়ে আর্থিক হয়রানির শিকার হবে না।

‘কৃষকদের সেবা দিতে সারা বাংলাদেশে ৪৪টি মেইল প্রসেসিং সেন্টার করা হচ্ছে। পরবর্তীতে ৬৪টি জেলায় করা হবে এবং পর্বতীতে উপজেলাগুলোও করা হবে।’

ইউনিয়ন পোস্ট অফিসগুলো আধুনিকায়ন করা প্রসঙ্গে মহাপরিচালক আলো বলেন, সারা বাংলাদেশে ১০ হাজার পোস্ট অফিস রয়েছে। এর মধ্যে সাড়ে ৮ হাজার পোস্ট অফিস রয়েছে ইউনিয়নে। স্থানীয় উদ্যোক্তরা যে ঘর দেন, সেই ঘরে কাযর্ক্রম পরিচালিত হয়। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাচ্ছেন কারো ব্যক্তিগত ঘরে পোস্ট অফিসের কাযর্ক্রম চলবে না। সব পোস্ট অফিস থাকবে সরকারি জায়গায় ও ভবনে। সে বিষয়ে প্রকল্প নেয়া হয়েছে।

এরপর টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ বেদিতে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন করেন ডাক মহাপরিচালক সিরাজ উদ্দিন। পরে তিনি বঙ্গবন্ধু ও পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

এ সময় সহকারী মহাপরিচালক ও প্রকল্প পরিচালক মো. মুনসুর রহমান মোল্যা, খুলনা সার্কেলের পোস্ট মাস্টার জেনালের মো. শামসুল আলম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোধ শামীমউর রাজীসহ ডাক ভিঅগের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত