ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে যেসব জেলা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২১, ১১:০৯

করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে যেসব জেলা
প্রতীকী ছবি

দেশে করোনায় সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। বিশেষ করে বুধবার রেকর্ড পরিমাণ শনাক্ত হয়েছে। আর সংক্রমণ সবচেয়ে বেশি ছড়াচ্ছে দেশের মোট ৩১টি জেলায়। এসব জেলাকে উচ্চ সংক্রমণের ঝুঁকিতে থাকা জেলা হিসেবেও চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুসারে ঝুঁকিপূর্ণ জেলাগুলোর নাম হলো- মৌলভীবাজার, মুন্সীগঞ্জ, চট্টগ্রাম, ঢাকা, সিলেট, নরসিংদী খুলনা, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, শরীয়তপুর, লক্ষ্মীপুর, কুমিল্লা, বরিশাল, রাজশাহী, বগুড়া, নড়াইল, নীলফামারী, গাজীপুর, ফরিদপুর, ব্রাহ্মণবাড়ীয়া, যশোর, মাদারীপুর, নওগাঁ, রংপুর, কিশোরগঞ্জ, নাটোর, টাঙ্গাইল ও কক্সবাজার।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ২৪ ঘণ্টায় সংক্রমিত জেলাগুলোর মধ্যে মৌলভীবাজারে সংক্রমণের হার সবচেয়ে বেশি। মুন্সিগঞ্জে দ্বিতীয় অবস্থানে। সবচেয়ে কম কক্সবাজারে।

এ বিষয়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এএসএম আলমগীর জানান, একটি জেলায় এক সপ্তাহে নমুনা পরীক্ষা করে যত শনাক্ত হয় সেই শনাক্তের সেই হার অনুযায়ী তালিকা তৈরি করা হয়েছে।

তিনি বলেন, ‘এসব জেলায় করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয় তার শনাক্তের হার ১০ শতাংশের উপরে থাকলে সেসব জেলাকে উচ্চ ঝুঁকিপূর্ণ বলা হয়। প্রতিটি জেলায় এগুলো করা হয়েছে। এসব জেলায় শনাক্তের হার ১০ থেকে ২০ এর মধ্যে। এই তালিকা প্রতি সপ্তাহে আপডেট করা হবে।’

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত