ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

বছরে দুটি উৎসব ও বিজয় দিবস ভাতা পাবেন বীর মুক্তিযোদ্ধারা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২১, ১৬:২৩  
আপডেট :
 ০৫ এপ্রিল ২০২১, ১৮:৩৫

বছরে দুটি উৎসব ও বিজয় দিবস ভাতা পাবেন বীর মুক্তিযোদ্ধারা
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

বীর মুক্তিযোদ্ধাদের নতুন করে শ্রেণি অনুযায়ী দুটি উৎসব ভাতা, বাংলা নববর্ষ ও বিজয় দিবস ভাতা দেবে সরকার।

এখন থেকে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাকে বছরে দুটি উৎসব ভাতা এবং খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারকে বাংলা নববর্ষ ভাতা দেবে সরকার। এছাড়াও জীবিত বীর মুক্তিযোদ্ধাদের পাঁচ হাজার টাকা করে বিজয় দিবসের ভাতা দেবে সরকার।

সোমবার (৫ এপ্রিল) মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে ‘খেতাবপ্রাপ্ত, যুদ্ধাহত ও শহীদ বীর মুক্তিযোদ্ধা পরিবারকে উৎসব ভাতাদি’ দেয়ার প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, সাধারণ বীর মুক্তিযোদ্ধারা সব ধরণের ভাতা পাচ্ছেন তবে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবার উৎসব ভাতা, বিজয় দিবস ও বাংলা নববর্ষ ভাতা পাচ্ছিলেন না।

‘এবার থেকে তারা ১০ হাজার টাকা হারে দুটি উৎসব ভাতা, বাংলা নববর্ষ ভাতা হিসেবে দুই হাজার টাকা এবং বিজয় দিবস ভাতা হিসেবে পাঁচ হাজার টাকা পাবেন।’

বর্তমানে ৫ হাজার ২২২ জন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাকে পঙ্গুত্বের ধরন অনুযায়ী চার শ্রেণিতে ((এ, বি, সি ও ডি) মাসিক ৪৫ হাজার টাকা থেকে সর্বনিম্ন ২৫ হাজার টাকা, ৯৫২ জন প্রয়াত যুদ্ধাহত মুক্তিযোদ্ধার পরিবারকে মাসিক ২৫ হাজার টাকা, ৫ হাজার ৮১৬ জন শহীদ মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যদের মাসিক ৩০ হাজার টাকা হারে সম্মানি ভাতা এবং বছরে ১০ হাজার টাকা হারে দুটি উৎসব ভাতা দেয়া হচ্ছে।

কিন্তু যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা বাংলা নববর্ষ ভাতা এবং জীবিত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধারা বিজয় দিবস ভাতা পাচ্ছেন না।

৭ বীরশ্রেষ্ঠ পরিবারকে মাসিক ৩৫ হাজার টাকা হারে, ৬৮ বীর উত্তম পরিবারকে মাসিক ২৫ হাজার টাকা হারে, ১৭৫ বীর বিক্রম পরিবারকে মাসিক ২০ হাজার টাকা হারে এবং ৪২৬ বীর প্রতীক পরিবারকে মাসিক ১৫ হাজার টাকা হারে সম্মানি ভাতা দেয়া হচ্ছে।

তবে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধারা উৎসব ভাতা ও বাংলা নববর্ষ ভাতা এবং খেতাবপ্রাপ্ত জীবত মুক্তিযোদ্ধারা বিজয় দিবসের প্রাপ্ত ভাতা পাচ্ছিলেন না।

মন্ত্রিসভা বৈঠকে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের ১০ হাজার হারে দুটি উৎসব ভাতা দেয়ার সিদ্ধান্ত অনুমোদন করা হয়।

খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও শহিদ মুক্তিযোদ্ধা পরিবারকে নববর্ষের ভাতা হিসেবে দুই হাজার টাকা এবং জীবিত বীর মুক্তিযোদ্ধাদের বিজয় দিবসের ভাতা হিসেবে পাঁচ হাজার টাকা দেয়ার অনুমোদন দেয়া হয়।

বাংলাদেশ জার্নাল/এমআর/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত