ঢাকা, বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ আপডেট : ৯ মিনিট আগে

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২১, ১৮:৫৭

প্রিন্ট

টিআরপি নির্ধারণে দশ দফা নির্দেশনা

টিআরপি নির্ধারণে দশ দফা নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

দশ দফা নিয়ম মানতে হবে টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) নিরূপণে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় রোববার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এতে বলা হয়, মানসম্মত, সুশৃঙ্খল ও প্রতিযোগিতামূলক প্রচার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে টিআরপি নির্ধারণের প্রতিষ্ঠান নির্বাচন, কারিগরি সহায়তা দেওয়া এবং কার্যক্রম তদারক করতে এই নিয়মাবলি ঠিক করা হয়েছে। ২০ এপ্রিল থেকে তা কার্যকর হবে। বিদেশি প্রতিষ্ঠান হলে অবশ্যই বাংলাদেশে অফিস থাকতে হবে। আবেদন করে যথাযথ নিয়মে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদনের মাধ্যমে এই কাজ করতে হবে। বর্তমানে বাংলাদেশে যেসব প্রতিষ্ঠান টিআরপি কার্যক্রম পরিচালনা করছে, তারা কেউ বাংলাদেশ সরকারের অনুমোদিত নয়। টিআরপি নিরূপণের মাধ্যমে টিভি চ্যানেলের জনপ্রিয়তা অর্থাৎ দর্শক-শ্রোতার সংখ্যা যাচাই করা হয়। আর জনপ্রিয়তার ওপর নির্ভর করে বিজ্ঞাপনের দর নির্ধারিত হয়।

দশ দফার মধ্যে আছে-

১. তথ্যমন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নির্দিষ্ট মেয়াদে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নির্ধারণের কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে দরখাস্ত আহ্বান করবে।

২. আগ্রহী দেশি ও বাংলাদেশে নিবন্ধিত বিদেশি বেসরকারি প্রতিষ্ঠান নির্ধারিত তারিখের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের কাছে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নিরূপণের কাজ করতে দরখাস্ত জমা দেবে। সে ক্ষেত্রে বিদেশি প্রতিষ্ঠানকে বাংলাদেশে অফিস থাকতে হবে।

৩. আবেদনকারী প্রতিষ্ঠানকে আবেদনপত্রের সঙ্গে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের অনুকূলে নিরাপত্তা জামানত বাবদ ১০ লাখ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট (ফেরতযোগ্য) জমা দিতে হবে। আবেদনপত্র যোগ্য বিবেচিত না হলে তা ফেরত দেওয়া হবে।

৪. তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নির্দিষ্ট মেয়াদে টিআরপি নির্ধারণের কার্যক্রম পরিচালনা করতে যোগ্যতাসম্পন্ন এক বা একাধিক প্রতিষ্ঠানকে অনুমোদন দিতে পারবে।

৫. টিআরপি নির্ধারণ কার্যক্রম তদারক করার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে অংশীজনদের সমন্বয়ে একটি তদারক কমিটি গঠন হবে।

৬. টিভি চ্যানেলের টিআরপি নিরূপণের কার্যক্রম পরিচালনা করার জন্য নির্বাচিত কোনো প্রতিষ্ঠানকে অনাপত্তিপত্র গ্রহণের আগে লাইসেন্স ফি বাবদ পাঁচ লাখ টাকা চালানের মাধ্যমে নির্ধারিত কোডে জমা দিয়ে চালানের কপি মন্ত্রণালয়ে জমা দিতে হবে। এরপর তা যাচাই করে মন্ত্রণালয় নির্বাচিত প্রতিষ্ঠানের অনুকূলে অনাপত্তি দেবে।

৭. দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে কারিগরি সহায়তা নিয়ে তদারক কমিটির সন্তুষ্টি সাপেক্ষে পর্যাপ্তসংখ্যক স্থানে আধুনিক প্রযুক্তির ডিভাইস ব্যবহার করে টিআরপি নির্ধারণ করবে। এই কাজের জন্য দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো মন্ত্রণালয় থেকে অনুমোদিত বাংলাদেশি টিভি চ্যানেলের তালিকা সংগ্রহ করবে।

৮. বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারিগরি সহযোগিতা ব্যবহারের কারণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছ থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ নির্দিষ্ট হারে ফি নিতে পারবে।

৯. দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান টিআরপি নির্ধারণ করে প্রতিবেদন প্রকাশ করায় বাংলাদেশি টিভি চ্যানেলের কাছ থেকে প্রতি মাসে সার্ভিস চার্জ বাবদ নির্দিষ্ট ফি নিতে পারবে।

১০. দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান টিআরপি নির্ধারণ করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের গঠিত টিআরপি তদারক কমিটিকে অবহিত করে প্রতিবেদন প্রকাশ করবে।

বাংলাদেশ জার্নাল/এসএমআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত