ঢাকা, শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২১, ১৮:৪৩

প্রিন্ট

ক্রেতাহীন মেলায় দুই সহস্রাধিক নতুন বই

ক্রেতাহীন মেলায় দুই সহস্রাধিক নতুন বই
ছবি- প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

অমর একুশে বইমেলায় এ পর্যন্ত নতুন বই এসেছে ২৩৩৩টি। তবে প্রতিনিয়ত নতুন বই প্রকাশ হলেও নেই ক্রেতা সমাগম।

প্রকাশকরা বলছেন, করোভাইরাসের করণে এবারের বইমেলা শুরু থেকে কিছুটা হালকা। মেলা শুরু হওয়ার সপ্তাহখানেক পরে বেচাকেনা কিছুটা শুরু হলেও গত সোমবার থেকে বিক্রি নেই বললেই চলে।

বইমেলা প্রসঙ্গ ঘুরে দেখা যায়, বইয়ের স্টলের চেয়ে ছবি তোলার স্থান ও লেকের ধারে বেশি সংখ্যাক মানুষ অবস্থান করছেন। তাম্রলিপি, প্রথমা প্রকাশনীসহ কয়েকটি প্রকাশনীতে কিছুটা ক্রেতাসমাগম হলেও অন্যান্য স্টলগুলোতে তেমনটা চোখে পরেনি। বিক্রেতা ও প্রকাশকেরা স্টলে বসে অলস সময় পার করছেন।

চারুলিপি প্রকাশনীর কয়েকজন বিক্রয়কর্মীর সাথে কথা বলে জানা যায়, মানুষ মোটামুটি আসছে। তবে বিক্রি কম হচ্ছে অনেক। ক্রেতার চেয়ে দর্শনার্থীদের সংখ্যাই বেশি বলে জানান তারা।

বই বিক্রি এখন প্রায় শূন্যের কোঠায়

কথামালা প্রকাশনীর ওমর ফারুক বলেন, বইমেলায় শুরু থেকে বিক্রি কম। তার ওপর লকডাউন শুরু হওয়ার বই বিক্রি এখন প্রায় শূন্যের কোঠায়।

মেলায় লোকসানের আশঙ্কা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, বইমেলায় বিক্রি থেকে স্টল খরচ তো দূরে থাক, বিক্রয়কর্মীদের বেতন উঠবে কিনা সন্দেহ।

ঘাসফুল প্রকাশনীর তানজির আহমেদ বলেন, বিক্রি হচ্ছে, কিন্তু তা খুবই কম। লোকসমাগম কিছুটা থাকলেও বেশিরভাগ মানুষ কিছু সময় আড্ডা দিয়ে ছবি তুলে চলে যাচ্ছে।

প্রাণ নেই বইমেলায়

আজ বৃহস্পতিবার অমর একুশে বইমেলা-২০২১ এর ২২তম দিন। মেলা শুরু হয় বেলা ১২টায় এবং চলে বিকেল পাঁচটা পর্যন্ত। আজ নতুন বই এসেছে ৪৭টি।

বাংলা একাডেমির তথ্যমতে, বইমেলায় গত ২২ দিনে নতুন বই এসেছে ২ হাজার ৩৩৩টি। তবে প্রকাশকদের মতে, সংখ্যাটি পাঁচ সহস্রাধিক।

গত ২২ দিনে প্রকাশিত বিষয়ভিত্তিক বইগুলো: গল্প- ২৯৯, উপন্যাস- ৩৭৬, প্রবন্ধ- ১৪১, কবিতা- ৭৮৪, গবেষণা- ৪৩, ছড়া- ৩৯, শিশুসাহিত্য- ৩২, জীবনী- ৭২, রচনাবলি- ১৫, মুক্তিযুদ্ধ- ৭৬, নাটক- ১১, বিজ্ঞান- ৩৮, ভ্রমণ- ৩১, ইতিহাস- ৫৪, রাজনীতি- ১৫, চি:/স্বাস্থ্য- ১২, বঙ্গবন্ধু- ৪৮, রম্য/ধাঁধা- ১২ ধর্মীয়- ২৪, অনুবাদ- ২৪, অভিধান- ০, সায়েন্স ফিকশন- ১৮ ও অন্যান্য ১৬৯টি বই।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত