ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

দিনাজপুরে রোগী বেশি, হাসপাতালে বেড কম

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ১১ এপ্রিল ২০২১, ১৯:১৫

দিনাজপুরে রোগী বেশি, হাসপাতালে বেড কম
ছবি- প্রতিনিধি

বর্তমানে বৈশ্বিক পরিস্থিতিতে দিনাজপুরসহ পার্শ্ববর্তী জেলায় করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাসেবা প্রদান করতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

রোববার এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ২৭ জন রোগী ভর্তি রয়েছেন। এছাড়া করোনা উপসর্গ নিয়ে আরও ৩৪ জন ভর্তি রয়েছেন।

হাসাতালের নিবির পর্যবেক্ষণ কেন্দ্রের (আইসিইউ) প্রতিটি বিছানা ভর্তি রয়েছে। কোনো খালি বেড নেই। নতুন কোনো রোগীর জন্য কোনো বেড খালি না থাকায় দুশ্চিন্তায় রয়েছে কর্তৃপক্ষ।

গত মার্চ মাসের শেষ সপ্তাহে থেকে শুরু করে প্রতিদিন রোগীর চাপ বৃদ্ধি পাওয়ায় চিকিৎসক, নার্স ও হাসপাতাল কর্তৃপক্ষ চিকিৎসাসেবা প্রদান করতে হিমশিম খাচ্ছেন। আইসিইউতে রোগীর চাপ বৃদ্ধি পাওয়ায় একজন চিকিৎসাসেবা নিয়ে অসুস্থ হলেই অন্যজনকে আইসিইউতে পাঠানো সম্ভব হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতারের ভারপ্রাপ্ত পরিচালক ডা. আবু রেজা মোঃ মাহমুদুল হক বলেন, হাসপাতালে ১৬টি আইসিইউ বিছানা ও ডায়ালাইসিস রোগীর জন্য আরো দুটি আইসিইউ আছে। হাই ডিপেন্ডেন্সি রোগীদের জন্য ৯টি আইসিইউ বিছানা আছে। ফ্লু কর্নারে আরো ৩৪টি বিছানা এবং করোনা রেড জোনের জন্য আরো ১০টি বেড ও ৪ ভ্যান্টিলেটার রয়েছে। সব মিলিয়ে ৭০টির মতো বিছানা রয়েছে। তবে প্রতিটি বিছানা ভর্তি রয়েছে। এছাড়া আরো ৩০টি বিছানা তৈরির নির্দেশা আমাদের দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, করোনা রোগীর জন্য আরো অস্থায়ী ভিত্তিতে কিছু বেড স্থাপন করা হয়েছে। বর্তমানে সকল ধরণের রোগীর চাপ বেশি থাকায় চিকিৎসক ও নার্সের সঙ্কট রয়েছে। অধিক উন্নত চিকিৎসার জন্য দেশের বিভাগীয় শহর ও রাজধানী শহরে রোগী নিয়ে দৌড়ে বেড়াচ্ছেন সংশ্লিষ্ট রোগীর স্বজনরা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত