ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ঢাকার বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ এপ্রিল ২০২১, ১৫:৩৫  
আপডেট :
 ১২ এপ্রিল ২০২১, ১৭:৩৪

ঢাকার বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’
ঢাকার বাতাস খুবই অস্বাস্থ্যকর। ফাইল ছবি

চলমান লকডাউনের মধ্যেও ঢাকার বায়ুর মান ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে পৌঁছে গেছে। সোমবার সকাল ৮টায় রাজধানীর একিউআই স্কোর ছিল ২৩৫ পিএম২.৫, যাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়।

সোমবার এসব তথ্য দিয়েছে দ্য ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রজেক্ট (একিউআইসিএন)।

একিউআইসিএন এপ্রিলের প্রথম ৮ দিনের গড় বায়ুদূষণের তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, ৬ দিন বায়ুর মান ছিল অস্বাস্থ্যকর (১৫০ থেকে ২০০ পিএম২.৫) এবং দুই দিন ছিল খুবই অস্বাস্থ্যকর (২০১ থেকে ৩০০ পিএম২.৫)।

অবশ্য সকাল ৯টার দিকে বায়ুর মানের কিছুটা উন্নতি হয়েছে। একিউআইসিএন বলছে, সকাল ৯টায় ঢাকার বায়ুর মান ১২৭ পিএম২.৫, যা অস্বাস্থ্যকর পর্যায়ের। অর্থাৎ ‘খুবই অস্বাস্থ্যকর’ থেকে ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে উন্নতি হয়েছে ১ ঘণ্টার ব্যবধানে।

দুপুর ১২ টায় এসে দেখা যায়, পরিস্থিতি আবার খারাপের দিকে যেতে শুরু করেছে। এই সময় ঢাকার বায়ুর মান নির্ধারিত হয়েছে ১৫৮ পিএম ২.৫, যা সবার জন্য অস্বাস্থ্যকর পর্যায়ের।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে, তা জানায়।

এদিকে গেলো বছর করোনার টালমাটাল সময়ে লকডাউন দেয়া হলে মানুষের বাইরে বের হওয়াসহ শিল্প-কলকারখানা বন্ধ হয়। ফলে ওই সময় অতি দূষিত ঢাকার বায়ুর মান বেশ ভালো হয়ে যায়। পরে লকডাউন উঠে গেলে ফের দূষিত হতে শুরু করে দেশের বায়ু।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত