ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সেলাই মেশিনে চলে পারভীনের সংসার

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২১, ০৯:১৩

সেলাই মেশিনে চলে পারভীনের সংসার
সেলাই মেশিনে চলে পারভীনের সংসার।

মেয়েটির নাম পারভীন। বছর দেড়েক হলো স্বামী মারা গেছে। একমাত্র মেয়েকে নিয়ে শ্বশুর ও স্বামীর বড় ভাই রুবেলের সংসারে থাকে। দিনমজুর শ্বশুর ও রাজমিস্ত্রির সহকারী রুবেলের অভাবের সংসারেই তার ঠাঁই। সেই থেকে সেলাই মেশিন দিয়ে বাজার করার ব্যাগ বানিয়ে তা বিক্রি করে সংসারের সহযোগিতা করে আসছিলো কুষ্টিয়ার ভেড়ামারার পারভীন।

কিছুদিন পূর্বে ভেড়ামারায় অগ্নিকাণ্ডে ছয়টি বাড়ি পুড়ে যায়। এ সময় দুর্ভাগ্যক্রমে পারভীনের বাড়িসহ সেলাই মেশিনটিও পুড়ে যায়। এতে আরো অসহায় হয়ে পড়ে পারভীন।

বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে জীবন রহমান মোহন নামের এক প্রবাসীর নজরে আসে। সেই ব্যক্তি পারভীনসহ ঐ পরিবারটিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। কিনে দিয়েছেন নতুন সেলাই মেশিন। যাতে অসহায় পারভীন আবারো ঘুরে দাঁড়াতে পারে।

পারভীন বলেন, রুবেল ভাই একা, এত বড় সংসার তার একার পক্ষে চালানো কঠিন হয়ে যেত, কষ্ট হতো, আমি ব্যাগ সেলাই করে বানিয়ে বিক্রি করে বাড়তি টাকা সংসারে যোগান দিতে পারায় স্বচ্ছলতা ছিলো। ঘুরে দাঁড়ানোর সাহস যখন হারিয়ে ফেলছিলাম, ঠিক তখনই আলোর বার্তা নিয়ে পোড়া বাড়িতে হাজির এক যুবক।

রুবেল বলেন, পারভীন কাজের মধ্যে থাকায় মানসিক ভাবে ভালো থাকে। ভাই আমাদের ছেড়ে চলে গেছে, এখন এরাই আমার কাছে আমানত। প্রবাসী জীবন রহমান ভাই যে উপকার করলো তা ভুলবার নয়।

এ বিষয়ে প্রবাসী জীবন রহমান মুঠোফোনে জানান, প্রতিটা দুর্ঘটনার পর থাকে পেছনের কিছু অসহায়ত্বের কথা। প্রকৃত অসহায়রা সমাজের চোখ এড়িয়ে যায়। আমি ওগুলোকেই বেশি গুরুত্ব দিয়ে দেখি।সামাজিক যোগাযোগ মাধ্যমে জানতে পারি অগ্নিকাণ্ডের ক্ষতির কথা। আমার এক বন্ধুকে সাহায্যের জন্য পরিবারের সবচেয়ে অসহায় ব্যক্তির খোঁজ করতে বলি। পারভীনরা ভালো থাকলে ভালো থাকবে দেশ। আমি নারী উদ্যোক্তা তৈরি করার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি। আমার সীমিত আয়, এর মধ্যেই সব কিছু করার চেষ্টা করে যাচ্ছি।

ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল মারুল বলেন, সমাজের বিত্তবানরা যদি অসহায় মানুষদের পাশে এসে দাঁড়াতো তাহলে অনেক ভালো হতো। জীবন রহমান নামের ঐ যুবক ইতিপূর্বেও অনেককে সহযোগিতা করেছেন। পারভীনের পুড়ে যাওয়া শেলাই মেশিন উপহার দিয়ে তিনি ঐ পরিবারকে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার পথ করে দিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত