ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫১ মিনিট আগে
শিরোনাম

মশা মারতে খালে ব্যাঙ ছাড়ল মসিক

  ময়মনসিংহ প্রতিনিধি

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২১, ১৭:৫৩

মশা মারতে খালে ব্যাঙ ছাড়ল মসিক
ছবি- প্রতিনিধি

মশক নিধন করতে এবার খালে ব্যাঙ ছেড়েছে ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক)। মঙ্গলবার দুপুরে নগরীর হরিকিশোর রায় রোডস্থ মাকরজানি খালে মশার লার্ভা ধ্বংসকারী দুই হাজার ব্যাঙ অবমুক্ত করার মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে জৈবিকভাবে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমের উদ্বোধন করেন মসিক মেয়র মো. ইকরামুল হক টিটু।

এ সময় মেয়র বলেন, মশক নিধনে নিয়মিত প্রতিটি ওয়ার্ডে লার্ভিসাইড ও এডাল্টিসাইড প্রয়োগ করা হচ্ছে। কর্মসূচিকে আরও বেগবান করার জন্য জৈবিক পদ্ধতিতে মশক নিধনের বেশ কিছু কার্যক্রম গত বছর হাতে নেওয়া হয়েছিল। সে সময় উন্মুক্ত জলাশয়ে মশাখেকো মাছ অবমুক্ত করা হয়েছিল। মশক নিধনে জৈবিক প্রক্রিয়া ব্যবহারের বিষয়ে বিশেষজ্ঞদের সুপারিশ রয়েছে। তাই এ বছরও আমরা জৈবিক প্রক্রিয়ায় মশক নিয়ন্ত্রণকে জোরদার করছি।

তিনি বলেন, নিয়মিত ওষুধ ছিটানোর পরও শতভাগ মশা নিধন না হওয়ায় বিভিন্ন পর্যায়ের বিজ্ঞানীদের পরামর্শে জৈবিক পদ্ধতিতে মশানিধনে উদ্যোগ নেয়া হয়েছে। জৈবিকভাবে মশা ও লার্ভা প্রাণীর মাধ্যমে মশানিধন করা সম্ভব। ব্যাঙ, মাছ ও হাঁস জাতীয় প্রাণি মশার লার্ভা ও মশা খেয়ে ধ্বংস করে ফেলে। এই পদ্ধতি পরিবেশ বান্ধব দাবি করে মেয়র বলেন, পর্যাক্রমে নগরীর প্রতিটি খাল, বড় ড্রেন, বদ্ধ জলাশয়ে ব্যাঙ ছাড়া হবে। এছাড়া আবদ্ধ জলাশয়ে কমিউনিটিভাবে হাঁস এবং গভীর জলাশয়ে মাছ ছাড়া হবে।

মশক নিধন একটি সমন্বিত প্রক্রিয়া উল্লেখ করে মেয়র ইকরামুল হক টিটু বলেন, সিটি করপোরেশন প্রত্যেক জলাধার, ড্রেন ইত্যাদি পরিষ্কারের ব্যবস্থা নিয়েছে। তবে একই সঙ্গে প্রত্যেক নাগরিককেও তার আঙিনা পরিষ্কার আছে কি না তা খেয়াল রাখতে হবে। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহ নিয়মিত পরিষ্কার রাখতে হবে। তবেই কার্যকর মশক নিধন সম্ভব।

উদ্বোধন অনুষ্ঠানে প্যানেল মেয়র-১ মো. আসিফ হোসেন ডন, প্যানেল মেয়র-৩ শামীমা আক্তার, প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আরিফুর রহমান, নগর পরিকল্পনাবিদ মানস বিশ্বাস, খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত