ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

৫ বিভাগে চলতে পারে কালবৈশাখীর তাণ্ডব

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২১, ০৮:৫৫  
আপডেট :
 ১৫ এপ্রিল ২০২১, ০৯:১১

ফের চোখ রাঙাচ্ছে কালবৈশাখী
ছবি প্রতীকী

কিশোরগঞ্জ ও কুমিল্লা জেলাসহ ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে কালবৈশাখী ঝড়। সঙ্গে ঝড়ো হাওয়াসহ বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আশঙ্কাও করছে আবহাওয়া অধিদপ্তর।

গণমাধ্যমকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন আবহাওয়াবিদ মো. আফতাব। তিনি বলেন, আজ বৃহস্পতিবার (১৫ এপ্রিল) বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও ঝড়ের পরিমাণ বাড়তে পারে। তবে কিছু এলাকায় বয়ে যাওয়া দাবদাহ অব্যাহত থাকবে।

এদিকে রাঙ্গামাটি, নোয়াখালী, ফেনী, শ্রীমঙ্গল, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ঢাকা ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের দাবদাহ বয়ে যাচ্ছে, যা কিছু কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

গত ১২ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ২১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় ৩৭, ঈশ্বরদীতে ৩৮.৫, যশোরে ৩৭.৬, চুয়াডাঙ্গায় ৩৮.৭, খুলনায় ৩৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদ-দেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় সামান্য পরিবর্তন হতে পারে। তবে বর্ধিত ৫ দিনের আবহাওয়ায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

প্রসঙ্গত, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে বয়ে গেছে কালবৈশাখী ঝড়। গাছ ভেঙে পড়ে তিন জেলায় প্রাণ হারিয়েছেন অন্তত ১৩ জন। ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, খুলনা বিভাগসহ দেশের বিভিন্ন অঞ্চলে আঘাত হানা এ ঝড়ে গাইবান্ধায় ১০ জন, ফরিদপুরে দুইজন এবং কুষ্টিয়ায় একজনের মৃত্যু হয়। সেই রেশ কাটতে না কাটতে ফের চোখ রাঙাচ্ছে কালবৈশাখী।

বাংলাদেশ জার্নাল/এমএস/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত