ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ২ জ্যৈষ্ঠ ১৪২৮ আপডেট : ৯ মিনিট আগে

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২১, ১৩:২৪

প্রিন্ট

চিকিৎসকদের পরিচয়পত্র সঙ্গে রাখার নির্দেশ

চিকিৎসকদের পরিচয়পত্র সঙ্গে রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

কর্মস্থলে যাওয়ার পথে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র সঙ্গে রাখার নির্দেশ দেয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. শেখ মোহাম্মদ হাসান ইমাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই নির্দেশ দেয়া হয়।

চলমান লকডাউনে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের মুভমেন্ট পাসের আওতামুক্ত রাখার ঘোষণা থাকলেও কর্মস্থলে যাওয়ার পথে হয়রানির শিকার হওয়ার অভিযোগ উঠেছে কয়েকবার। মুভমেন্ট পাস না থাকায় চিকিৎসকের বিরুদ্ধে মামলাও করা হয়েছে। এছাড়া চিকিৎসক ও পুলিশের মধ্যে বাকবিতণ্ডার ঘটনাও ঘটেছে।

এমন পরিস্থিতিতে তাদের সুরক্ষায় স্বাস্থ্য অধিদপ্তর এ নির্দেশ দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, চিকিৎসক, নার্সসহ অন্য সব স্বাস্থ্যকর্মীকে লকডাউনের পরিস্থিতিতে জরুরি স্বাস্থ্যসেবা, চিকিৎসাসেবাসহ অন্য কার্যক্রমে জড়িত কর্মকর্তা-কর্মচারীদের দাপ্তরিক পরিচয়পত্র (আইডি কার্ড) আবশ্যিকভাবে ব্যবহার করার জন্য বলা হলো।

এতে আরও বলা হয়েছে, দাপ্তরিক কার্যক্রম এবং চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্যে যাতায়াতের সময় প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রর্দশনের পরেও অনেকেই নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন, যা কোনোভাবেই কাম্য নয়।

‘জনগণের স্বাস্থ্যসেবা সুনিশ্চিতকরণের লক্ষ্যে কর্মস্থলে যাতায়াতে সার্বিক সহযোগিতা করার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতা করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।’

দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করায় প্রথম দফায় গত ৫ এপ্রিল থেকে এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ শুরু হয়, যে বিধিনিষেধের ধারাবাহিকতা চলে ১৩ এপ্রিল পর্যন্ত।

এরপর দ্বিতীয় ধাপে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে সারাদেশে সর্বাত্মক লকডাউন শুরু হয়। এটি শেষ হবে ২১ এপ্রিল মধ্যরাতে।

দেশে চলমান এই লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানো সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ সোমবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত