ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

করোনায় অভুক্ত কুকুরগুলোকে খাবার দিচ্ছেন তারা

  পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশ : ২০ এপ্রিল ২০২১, ২২:১৫

করোনায় অভুক্ত কুকুরগুলোকে খাবার দিচ্ছেন তারা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলছে কঠোর লকডাউন। রাস্তাঘাটে মানুষের যাতায়াত কম, বন্ধ হোটেল-রেঁস্তোরা। বাজার-হাটও চলছে সরকারের বেঁধে দেয়া নিয়মে। ফলে খাবার পাচ্ছে না রাস্তার কুকুরগুলো। অভুক্ত রয়েছে কুকুরের বাচ্চারাও। অনাহারে থাকা এসব কুকুরের জন্য খাবারের ব্যবস্থা করেছেন ‘এ্যানিম্যাল লাভার অব পটুয়াখালী’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ১৪ এপ্রিল থেকে নিজস্ব অর্থায়নে এ কার্যক্রম শুরু করেন তারা।

সন্ধ্যার পরে খাবার নিয়ে বের হয়ে পড়েন সংগঠনটির স্বেচ্ছাসেবীরা। বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে কুকুর দেখলেই সেখানে খাবার বিতরণ করেন তারা। সোমবার সন্ধ্যা থেকে রাত ৯টা পর্যন্ত শহরের লঞ্চঘাট, আদালত পাড়া, পুরান বাজার, নিউ মার্কেট, নবাব পাড়া এলাকায় খাবার দিতে দেখা গেছে তাদের।

সংগঠনের নওশিন আফরোজ বলেন, দুপুর ১২টার দিকে আমরা কুকুরের জন্য খাবার তৈরি করি। সে খাবারগুলো সন্ধ্যার পরে বিতরণ করা হয়। আমরা ৫ জন মিলে এ কাজ পরিচালনা করছি। প্রতিদিন আমরা চাল, ডাল, মুরগির মাংস রান্না করি কুকুরগুলোর জন্য। আমরা সিংহভাগ নিজস্ব অর্থায়নে এ কাজ করে থাকি। এ কার্যক্রম চলমান থাকবে বলেও জানান তিনি।

সংগঠনের অপর সদস্য নাইম বলেন, মানুষের সাথে সাথে প্রাণীরাও সঙ্কটে পড়েছে। খাবার দোকানগুলো বন্ধ থাকায় অনাহারে থাকছে তারা। খাবারের জন্য কুকুরগলো রাস্তায় ডাকাডাকি করছে। তাই আমরা এদের খাবারের উদ্যোগ নিয়েছি। কুকুর খাবার না পেলে মানুষের জন্যও হুমকি হতে পারে। ক্ষুধার্ত কুকুর মানুষকে আক্রমণও করতে পারে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত