ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

শুভ জন্মদিন হাসান শাহরিয়ার

  প্রণব সাহা

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২১, ০০:০৭  
আপডেট :
 ২৫ এপ্রিল ২০২১, ১৪:২৭

শুভ জন্মদিন হাসান শাহরিয়ার
সংগৃহীত ছবি।

কঠিন অসুস্থতাকে নিয়ন্ত্রণে রেখে তারুণ্যের আড্ডায় যোগ দেয়া প্রবীনের নাম হাসান শাহরিয়ার। সত্তর বছর বয়সেও পাঁচতলার সিড়ি ভাঙতেন অনায়াসে। কিন্তু করোনা তাকে ছিনিয়ে নিলো সহসাই। দু’দিনের হাসপাতাল বাস থেকে আর ফিরলেন না তিনি।

হাসান শাহরিয়ার বাংলাদেশের একমাত্র সাংবাদিক যিনি কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের (CJA) মত আন্তর্জাতিক সংগঠনে দু’দুবার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। নিজের দেশ তাকে বেঁচে থাকতে রাষ্টীয় সম্মান একুশে পদক বা স্বাধীনতা পুরষ্কারে ভূষিত করতে পারেনি। কিন্তু সিজিএ তাকে প্রেসিডেন্ট ইমেরিটাস করেছিল।

এই কিছুদিন আগেও জাতীয় প্রেসক্লাবের নির্বাচনে অভিভাবকের ভূমিকায় ছিলেন তিনি। রাষ্ট্র সম্মান না জানালেও দেশের সাংবাদিক সমাজের বাইরেও সকল শ্রেণিপেশার নেতৃস্থানীয়দের কাছে শ্রদ্ধা-ভালোবাসার মানুষ ছিলেন হাসান শাহরিয়ার। তাই ২০১৮ সালের ২৫ এপ্রিল তার জন্মদিনে প্রকাশিত ৪০৮ পৃষ্ঠার বড় বইটির নাম ‘হাসান শাহরিয়ার সাংবাদিকতার জীবন্ত কিংবদন্তি’। সমাজবিজ্ঞানী ড. মীজানুর রহমান শেলী সেই বইটির সম্পাদনা করেছেন।

অধ্যাপক আনিসুজ্জামান, শামসুজ্জামান খান থেকে শুরু নানা গুনিজনের লেখায় চিত্রিত হয়েছেন বহুমাত্রিক হাসান শাহরিয়ার। যেখানে প্রথিতযশা সম্পাদক গোলাম সারোয়ার লিখেছেন হাসান শাহরিয়ার নামটাই অন্যরকম। এই ঢাকা শহরে আমার মত শতজন আছেন যারা বয়সের ব্যবধান ঘুচিয়ে পেয়েছিলাম হাসান শাহরিয়ারের বন্ধুত্বের অবাধ বাৎসল্য।

বয়সের দূরত্ব ঘোচানোর এক মহান গুন নিয়ে ১৯৪৬ সালে সুনামগঞ্জ জেলায় জন্ম নিয়েছিলেন অকুতোভয় ব্যক্তি। যিনি পরিণত বয়সে, যখন তার কোনো কাজ ছিল না, তখনো কর্পোরেট পুঁজিকে ‘থোড়াই কেয়ার করি’ বলতে পেরেছিলেন।

জীবনের ঝুঁকি নিয়ে মুক্তিযুদ্ধের দিনগুলোতেও পাকিস্তানে থেকে সাংবাদিকতা করেছেন তিনি। আবার স্বাধীনতার পর দেশে ফিরেও সরকার প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আশ্বাস সত্ত্বেও যোগ দেননি রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় পরিচালিত গণমাধ্যমে। দু'টি দেশের দুই প্রেসক্লাবে ছবি টানানো আছে, বাংলাদেশের এমন বিরল সাংবাদিকদের একজন হাসান শাহরিয়ার। আর ওই যে বললাম সকল শ্রেণিপেশার কাছে গ্রহণযোগ্য ব্যক্তিত্ব হাসান শাহরিয়ার, তার এক বড় প্রমাণ ছিল তার জন্মদিনের আয়োজন।

আজ সেই ২৫ এপ্রিল। যেদিন হাসান শাহরিয়ারের জন্মদিনের আয়োজনে মিলিত হতেন নবীন-প্রবীন সাংবাদিক, শিক্ষক, কুটনীতিক, মন্ত্রী, এমপি, সাবেক বর্তমান সচিব, চিকিৎসক, আইনজীবী সবাই। আর এ এক নিজস্ব বৈশিষ্ট্য হাসান শাহরিয়ারের যে তিনি নিজে আধুনিক ডিজিটাল যুগে এসএমএস, ম্যাসেঞ্জারে সকলকে নিমন্ত্রণ দিতেন সস্ত্রীক। সে সময় কেউ মিস করতে চাইতেন না প্রবীণ সাংবাদিক হাসান শাহরিয়ারের জন্মদিন। কিন্তু আজ ২৫ এপ্রিল সবাই মিস করবেন তাকে।

আর কোনো জন্মদিনে দেখা হবে না, আড্ডায় আমরা মশগুল হবো না হাসান শাহরিয়ারের কোনো চাইনিজ বান্ধবীর গল্প শোনার জন্য। কিন্তু তবুও তার চলে যাবার তারিখটা ভুলে, ২৫ এপ্রিলে অবশ্যই বলবো শুভ জন্মদিন প্রিয় শাহরিয়ার ভাই। সাংবাদিকতার পথ চলায় অনুপ্রেরণায় আপনাকে চাই।

বাংলাদেশ জার্নাল/এমএস/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত