ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

অতিরিক্ত গরমে বেড়েছে ডায়রিয়ার প্রাদুর্ভাব

  রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২১, ১৩:২২  
আপডেট :
 ৩০ এপ্রিল ২০২১, ১৩:২৭

অতিরিক্ত গরমে বেড়েছে ডায়রিয়ার প্রাদুর্ভাব
রাজবাড়ীতে অতিরিক্ত গরমে বেড়েছে ডায়রিয়ার প্রাদুর্ভাব।

রাজবাড়ীতে অতিরিক্ত তাপমাত্রা ও গরমে ডায়রিয়ার প্রাদুর্ভাব বেড়েছে। শিশু ও বৃদ্ধারা এতে আক্রান্ত হচ্ছে বেশি। এ কারণে জেলার হাসপাতাল গুলোতে ডায়রিয়া রোগীদের চাপ দেখা গেছে। ওয়ার্ড গুলোতে রোগীদের কয়েকদিন ভর্তি থেকে চিকিৎসা সেবা নিতে হচ্ছে। চলতি মাসে জেলায় চার শতাধিক ডায়রিয়া আক্রান্ত হয়ে চিকিৎসা সেবা গ্রহণ করেছে রোগীরা।

শুধু সদর হাসপাতালেই চলতি মাসে ২ শত ১৭ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। তবে তাপদাহ ,ফুডপয়জনিং ও বিশুদ্ধ পানির অভাবের কারণে আক্রান্ত বেশি হচ্ছে। সবচেয়ে বেশি গত এক সপ্তাহে আক্রান্ত হয়েছে দুই শতাধিক রোগী। বর্তমানে সদর হাসপাতালের ৮ বেড বিশিষ্ট ডায়রিয়া ওয়ার্ডের সবগুলো বেডেই রোগীর চাপ দেখা গেছে। জেলা সদর, পাংশা গোয়ালন্দ, কালূখালী ও বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কেন্দ্র গুলোতেও ডায়রিয়া রোগীর চাপ রয়েছে।

রোগীর স্বজনরা জানান, অতিরিক্ত গরমে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে বেশি। এ কারণে তারা হাসপাতালে তাদের রোগীদেরকে ভর্তি রেখে চিকিৎসা দিচ্ছেন। ডায়রিয়ার সাথে জ্বর ও বমিও রয়েছে এবং বার বার পাতলা পায়খানা হওয়ায় তারা রোগীদের নিয়ে চিন্তিত রয়েছেন। তবে হাসপাতাল কর্তৃপক্ষ রোগীদের চিকিৎসা দিচ্ছে।

সদর হাসপাতাল ডায়রিয়া ওয়ার্ডের কর্তব্যরত নার্স আইনুন নাহার বলেন, অন্য সময়ের চাইতে চলতি মাসে শুধু সদর হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ২ শত ১৭ জন রোগী চিকিৎসা নিয়েছে। অতিরিক্ত গরম ও ফুড পয়জনিংয়ের কারণে ডায়রিয়ায় আক্রান্ত বেশি হচ্ছে। বর্তমানে ডায়রিয়া ওয়ার্ডে আজ ৭ জন রোগী ভর্তি রয়েছে।

রাজবাড়ী সদর হাসপাতালের তত্বাবধায়ক দিপক কুমার বিশ্বাস বলেন, এ সময় গরম ও পানির কারণে ডায়রিয়া বাড়ে। বিশেষ করে গ্রামের মানুষ পানির উৎস গুলোতে পানি কমে যাওয়ার কারণে বিশুদ্ধ পানি পান করতে পারেন না এ কারণে ডায়রিয়ায় বেশি আক্রান্ত হয়। তবে সিজনে যেভাবে বাড়ার কথা সে ভাবে বাড়েনি। কন্ট্রোলের মধ্যে আছে এখনো। বর্তমানে তাদের সাধ্যের মধ্যে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে রোগীদের।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত