ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ আপডেট : ৫ মিনিট আগে

প্রকাশ : ০৪ মে ২০২১, ১৬:১৯

প্রিন্ট

অবৈধভাবে পাচারকালে নেত্রকোনায় ৫ ট্রাক পাথর জব্দ

অবৈধভাবে পাচারকালে নেত্রকোনায় ৫ ট্রাক পাথর জব্দ

নেত্রকোনা প্রতিনিধি

গোপন তথ্যের ভিত্তিতে বালুমহাল থেকে অবৈধভাবে পাচার করার সময় ৫ ট্রাক পাথর জব্দ করেছে উপজেলা প্রশাসন। নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় সোমেশ্বরী নদীর বিভিন্ন বালুমহাল থেকে স্তুপ করা পাথর সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রাতের আঁধারে চুরি করে নিয়ে যায় একটি চক্র।

এমন এক গোপন সংবাদের ভিত্তিতে সোমবার দিবাগত গভীর রাতে উপজেলার বিরিশিরি এলাকায় ২নং বালু মহাল থেকে পাঁচটি ট্রাক ভর্তি পাথর জব্দ ও চালকদের অর্থদন্ড প্রদান করে ভ্রাম্যমান আদালত।

জানা যায়, দুর্গাপুরের সোমেশ্বরী নদীতে ইজারাকৃত পাঁচটি বালুমহাল রয়েছে। এক বছর মেয়াদে এই বালুমহাল শুধুমাত্র বালু উত্তোলনের জন্য ইজারা দেয় সরকার। বালুর সাথে উত্তোলিত পাথর ইজারা না দেয়ায় তা সরকারি হাওলাতে থাকার কথা। এসব উত্তোলিত পাথর বছর শেষে উপজেলা প্রশাসন নিলামে বিক্রি করেন।

কিন্তু ইজারাকৃত বালুমহালে স্তুপকৃত পাথর রাতের আঁধারে কে বা কাহারা চুরি করে নিয়ে যায় একটি চক্র। সোমবার গভীর রাতে পাথর খেকো চক্রটি ৫টি ট্রাকে করে সরকারি পাথর যাচ্ছে এমন সংবাদের ভিত্তিতে অভিযান করে উপজেলা প্রশাসন।

এতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন দুর্গাপুরের সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুয়েল সাংমা। তিনি বলেন, দুর্গাপুর থানা পুলিশের সহায়তায় পাথরগুলো জব্দ করে পরিবহন আইনে মামলা দিয়ে পাঁচটি গাড়ি থেকে ২০ হাজার টাকা করে এক লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

দুর্গাপুর থানার ওসি মো. শাহনুর-এ আলম জানান, জব্দকৃত পাথরগুলো উপজেলা কার্যলয়ের সামনে রাখা হয়েছে। তবে এ চক্রের কাউকে আটক করা যায়নি। তবে চালকদের জরিমানা করা হয়েছে।

দুর্গাপুরের ইউএনও মোহাম্মদ রাজীব-উল-আহসান বলেন, গোপন তথ্যের ভিত্তিতে বিরিশিরি ব্রীজ এলাকা থেকে চোরাইকৃত পাচ গাড়ী সরকারি পাথর আটক করা হয়েছে। পরিবহন আইনে চালকদের বিরুদ্ধে মামলা দিয়ে জরিমানা করা হয়। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত