ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ২ জ্যৈষ্ঠ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

প্রকাশ : ০৪ মে ২০২১, ১৬:৩৯

প্রিন্ট

স্বাস্থ্যবিধি মানাতে মার্কেটে মার্কেটে অভিযান

স্বাস্থ্যবিধি মানাতে মার্কেটে মার্কেটে অভিযান
ছবি সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্যবিধি মানাতে রাজধানীর মার্কেটে মার্কেটে অভিযান চালাচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এই সব অভিযানের নেতৃত্ব দিচ্ছেন ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্জীব দাস এবং ম্যাজিস্ট্রেট রফিকুল হক।

রাজধানীর নিউমার্কেট এলাকায় অভিযানের নেতৃত্ব দিচ্ছেন সঞ্জীব দাস এবং পান্থপথে বসুন্ধরা শপিংমল এলাকায় অভিযান চালাচ্ছেন রফিকুল হক।

মঙ্গলবার বেলা ১২টা থেকে এই দুই এলাকায় করোনা সংক্রমণ থেকে বাঁচতে সচেতনতা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে মাঠে নামে ভ্রাম্যমাণ আদালত।

বসুন্ধরা সিটি শপিংমলে অভিযান চলাকালে দেখা যায়, ক্রেতা এবং বিক্রেতাদের মধ্যে অনেকেই মাস্ক পড়েননি, স্বাস্থ্যবিধিও মানতে দেখা যায়নি অনেককে। যার ফলে শপিংমলের কয়েকজন ব্যবসায়ীসহ ১২ জনকে বিভিন্ন অঙ্কের জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

এ প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ রফিকুল হক বলেন, দুপুর থেকে অভিযান চলছে। এ সময় কিছু দোকানি মাস্ক না পরে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছিলো। এমন অপরাধে তাদের ২০০, ৩০০ ও ৫০০ টাকা পর্যন্ত জরিমানা করা হয়েছে। এখন পর্যন্ত কত টাকা জরিমানা এবং কতজনকে শাস্তি দেয়া হয়েছে তা অভিযান শেষে বিস্তারিত জানানো হবে।

অভিযানের অংশ হিসেবে ক্রেতা-বিক্রেতাদের সচেতন করতে মাইকিং করে মাস্ক পরার পরামর্শ দেয়া হচ্ছে। সেইসঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখতেও বলা হচ্ছে।

এর আগে করোনা সংক্রমণ রোধে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে আটদিনের কঠোর লকডাউন শুরু হয়। লকডাউনের মধ্যে দোকান-শপিংমল বন্ধ রাখাসহ ১৩টি নির্দেশনা দেয় সরকার। তবে দোকান মালিকদের দাবির পরিপ্রেক্ষিতে ১১ দিন বন্ধ থাকার পর গত ২৪ এপ্রিল থেকে স্বাস্থ্যবিধি মেনে দোকান ও শপিংমল খুলে দেয় সরকার।

সরকারের প্রজ্ঞাপনে বলা হয়, স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়ে সংশ্লিষ্ট বাজার/সংস্থার ব্যবস্থাপনা কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

কিন্তু দোকানপাট খুলে দিলেও অনেক ক্রেতা এবং বিক্রেতাদের স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি। এমন পরিস্থিতিতে গতকাল সোমবার (৩ মে) মন্ত্রিপরিষদ সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম জানান, ক্রেতা ও বিক্রেতারা মাস্ক না পরলে মার্কেট বন্ধ করে দেয়া হবে। পুলিশ, সিটি করপোরেশন ও স্থানীয় প্রশাসন এই ব্যবস্থা নেবে।

বাংলাদেশ জার্নাল/এফজেড/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত