ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

চলতি বছর

সিমান্তে থেকে ২০ বাংলাদেশি নারীকে উদ্ধার করেছে বিএসএফ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ মে ২০২১, ২১:৩১

সিমান্তে থেকে ২০ বাংলাদেশি নারীকে উদ্ধার করেছে বিএসএফ

পাচারের আগেই চলতি বছরে সীমান্ত থেকে এখনও পর্যন্ত মহিলা ও নাবালিকা-সহ ২০ জনকে উদ্ধার করেছে বিএসএফ। সেইসঙ্গে গ্রেপ্তার করা হয়েছে পাচারে যুক্ত ১৯ জন দালালকে। ভারতীয় গণমাধ্যম আজকালের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

উদ্ধারকৃতদের মধ্যে ১৬ জন মহিলা ও চারজন নাবালিকা ছিলো। বিষয়টি দক্ষিণবঙ্গ বিএসএফের পক্ষ থেকে নিশ্চি করা হয়। বিএসএফের মানব পাচার বিরোধী শাখা এই কাজ করেছে।

পাচার আটকাতে এই শাখাকে দক্ষিণবঙ্গ সীমান্ত এলাকায় গত ১৫ জানুয়ারি থেকে কাজ শুরু করে বলে বিএসএফ সূত্র জানায়। এই বাহিনীতে অন্যান্যদের সঙ্গে আছেন বিএসএফের মহিলা সদস্যরা।

প্রতিবেদনে বলা হয়, কখনও বিউটি পার্লার, আবার কখনও বার ড্যান্সার বা কখনও গৃহস্থ বাড়ির পরিচারিকার কাজ। সুন্দর ও নিশ্চিত জীবনের সঙ্গে নিয়মিত অর্থ রোজগার। পাচারের জন্য বাংলাদেশের গরিব ঘরের মেয়ে ও মহিলাদের ‌সামনে এই প্রলোভন দেখান পাচারকারীরা।

অভাব থেকে মুক্তি পেতে পাচারকারীদের হাত ধরে ঘর ছেড়ে আসা এই মহিলাদের জায়গা হয় শেষ পর্যন্ত যৌন পল্লীতে। সমাজের মূল স্রোতে আর ফিরে আসার উপায় থাকে না তাদের।

পাচারকারীদের এই চক্র ভেঙে দেয়া যায় সেজন্য বিএসএফের তরফে স্থানীয় পুলিশ, সরকারের অন্যান্য দপ্তর ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনকে একযোগে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিএসএফের দক্ষিণবঙ্গের মুখপাত্র ডিআইজি এসএস গুলেরিয়া।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত