ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সিলেট মেরিন একাডেমির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

  সিলেট প্রতিনিধি

প্রকাশ : ০৬ মে ২০২১, ০৩:৩৯

সিলেট মেরিন একাডেমির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
ছবি- প্রতিনিধি

অবশেষে যাত্রা শুরু করছে সিলেট মেরিন একাডেমি। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে।

সিলেট-১ আসনের জাতীয় সংসদ সদস্য ও সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য নিশ্চিত করেছেন।

সিলেট মেট্রোপলিটন এলাকার জালালাবাদ চেঙ্গেরখাল নদীর তীরবর্তী এলাকায় প্রায় ১শ’ ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত সিলেট মেরিন একাডেমি।

প্রকল্প বিবরণীতে জানা যায়, ২০১২ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার দেশের বরিশাল, সিলেট, রংপর ও পাবনায় ৪টি মেরিন একাডেমি স্থাপনের উদ্যোগ নেয়। সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য ও সরকারের সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রচেষ্টায় তার নির্বাচনী এলাকা সিলেট সদর উপজেলার হাটখলা ইউনিয়নে বাদাঘাট এলাকার চেঙ্গেরখাল নদীর পারে সিলেটের প্রথম জলপথের শিক্ষাপ্রতিষ্ঠান সিলেট মেরিন একাডেমি স্থাপনের উদ্যোগ নেয়া হয়।

পরে ২০১২ সালের জুন মাসে প্রতিষ্ঠানটির জন্য ১০ একর ভূমি অধিগ্রহণ কার্যক্রম শুরু হয়। আর ২০১৩ সালের ১৭ সেপ্টেম্বর সিলেট মেরিন একাডেমির কাজের আনুষ্ঠানিক ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের অধীনে গণপূর্ত বিভাগের তত্বাবধানে ১০৭ কোটি টাকা ব্যয়ে সিলেট মেরিন একাডেমির অবকাঠামো নির্মাণ কাজ পুরোদমে শুরু হয় ২০১৭ সালে। এর আগে এ প্রকল্পের মাটি ভরাটসহ অন্যান্য কাজ শেষ করা হয়। প্রকল্পের আওতায় ছোট বড় ২০টি বহুতল ভবন নির্মাণ করা হয়েছে।

এসবের মধ্যে রয়েছে- সুরম্য একাডেমিক ভবন, ছাত্রাবাস, ৩টি আবাসিক ভবন, জিমনেসিয়াম, দৃষ্টিনন্দন মসজিদ, প্যারেড গ্রাউন্ড ও সুইমিংপুল।

সরেজমিনে দেখা যায়, সিলেটে সদর উপজেলার চেঙ্গের খাল নদীর এক পাশে গড়ে উঠেছে সিলেটের নতুন কেন্দ্রীয় কারাগার, মধ্যখানে চেঙ্গেরখাল নদী, অপর পাশে নদীর কূল ঘেষে গড়ে উঠেছে সুসজ্জিত ক্যাম্পাস মেরিন একাডেমি।

সিলেট গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. মাহিদুর রহমান জানান, প্রকল্পের ৯৯ ভাগ কাজ শেষ হয়েছে। শুধুমাত্র গ্যাস সংযোগ বাকি রয়েছে। সেটাও দ্রুত সময়ের মধ্যে সংযোগ স্থাপন হবে বলে জানান তিনি। তবে প্রকল্পের প্রাক্ষলিত ব্যায় ১০৭ কোটি টাকা থাকলেও গণপূর্ত বিভাগ নির্ধারিত ব্যায়ের চেয়ে এক কোটি টাকা কমে প্রকল্পের কাজ শেষ করছে বলে জানান মো. মাহিদুর রহমান।

এদিকে, মেরিন একাডেমির প্রথম ব্যাচে ৫০ ক্যাডেট ভর্তি করা হয়েছে। এর মধ্যে ইঞ্জিনিয়ারিং ও নটিক্যাল শাখায় ২৫ জন করে শিক্ষার্থী রয়েছেন। বর্তমানে তারা চট্টগ্রাম মেরিন একাডেমিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

এদিকে, আগামী জুন অথবা জুলাইয়ে সিলেট ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু করা যাবে বলে আশা প্রকাশ করে সিলেট মেরিন একাডেমীর কমান্ডেন্ট ক্যাপ্টেন কাজী এবিএম শামীম।

তিনি বলেন, ক্যাম্পাস উদ্বোধনের পর চলতি বছরের জুন জুলাইয়ে শিক্ষার্থীদের ক্যাম্পাসে নিয়ে আসা যাবে বলে আশা করছেন তারা।

এদিকে স্থানীয় সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সিলেট মেরিন একাডেমির কাজ সম্পন্ন হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন।

তিনি এ প্রকল্প তার নির্বাচনী এলাকা সিলেট সদর উপজেলায় বাস্তবায়নের জন্য বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সিলেটবাসীর পক্ষ থেকে গভীর কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

ড. এ কে আব্দুল মোমেন এ প্রকল্প বাস্তবায়নে একই এলাকার সাবেক সংসদ সদস্য ও সরকারের সাবেক অর্থমন্ত্রী তার সহোদর আবুল মাল আবদুল মুহিতের অবদানকে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে বলেন, এম এ মুহিতের একটি স্বপ্নের প্রকল্প ছিল সিলেট মেরিন একাডেমি। আজ তার স্বপ্ন বাস্তবায়ন হয়েছে। এর মাধ্যমে সিলেট অঞ্চলে বর্তমান সরকারের উন্নয়ন বহরে আরেক নতুন প্রতিষ্ঠান যুক্ত হলো। এতে সিলেট সমৃদ্ধির পথে আরেক ধাপ এগিয়ে গেল। মন্ত্রী এ প্রকল্প বাস্তবায়নে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যারা বিভিন্ন ভাবে সংশ্লিষ্ট থেকে সাহায্য ও সহযোগিতা করেছেন তাদের সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত