ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

সোহরাওয়ার্দী উদ্যানে বৃক্ষনিধন অত্যন্ত ভয়াবহ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ মে ২০২১, ১৭:৪০

সোহরাওয়ার্দী উদ্যানে বৃক্ষনিধন অত্যন্ত ভয়াবহ
ফাইল ছবি

সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ এক বিবৃতিতে বলেছেন, ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বৃক্ষনিধন হচ্ছে প্রায় অকল্পনীয় এবং অত্যন্ত ভয়াবহ ঘটনা।

শুক্রবার সংগঠনের দপ্তর সম্পাক বিপ্লব চাকমার বিবৃতিটি গণমাধ্যমে পাঠান।

বিবৃতিতে আরও বলা হয়, সোহরাওয়ার্দী উদ্যানের বিশেষ গুরুত্বপূর্ণ স্থাপনা সংরক্ষণের নির্দেশনা চেয়ে ২০০৯ সালে করা রিটের পরিপ্রেক্ষিতে সাবেক বিচারপতি এবিএম খায়রুল হক ও বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদের সমন্বয়ে গঠিত তৎকালীন হাইকোর্ট বেঞ্চ উদ্যান সংরক্ষণে কয়েক দফা নির্দেশনা দিয়েছিলেন। ওই রায়ে বলা হয়েছে, রমনা তথা সোহরাওয়ার্দী উদ্যান এলাকা নিছক একটি এলাকা নয়। এর একটি ঐতিহাসিক ও পরিবেশগত ঐতিহ্য আছে। শুধু তাই নয়; এ পর্যন্ত বাংলাদেশের সব গণতান্ত্রিক ও স্বাধীনতা আন্দোলনের কেন্দ্র এই এলাকা। এই পরিপ্রেক্ষিতেও এটি বিশেষ এলাকা হিসেবে সংরক্ষণের দাবি রাখে।

বিবৃতিতে আরও বলা হয়, এখানে এমন কোনো স্থাপনা থাকা উচিত নয়, যা এই এলাকার ইতিহাস-ঐতিহ্যকে বিন্দুমাত্র ম্লান করতে পারে। পরিবেশগত দিক থেকে তা আরও বিধেয় নয়। কারণ এই উদ্যান ঢাকা শহরের দেহে ফুসফুসের মতো অবস্থান করছে। কোনোভাবেই একে রোগাক্রান্ত করা যায় না। স্মরণকাল থেকে এটি উদ্যান হিসেবে পরিচিত। তাই ২০০০ সালের ৩৬ নম্বর আইন অনুসারে এটি ‘উদ্যান’ সংজ্ঞার আওতাধীন এবং এই জায়গার শ্রেণি সাধারণভাবে অপরিবর্তনীয়। ইতিমধ্যে সরওয়ার্দী উদ্যানে বৃক্ষ নিধনের সংবাদ সংবাদপত্র ও মিডিয়ায় প্রকাশিত হয়েছে। ঢাকার কেন্দ্রস্থলে যেখানে নতুন কোনো উদ্যান সৃষ্টির কোনো সম্ভাবনা নেই, সেখানে বর্তমান উদ্যানগুলি সংরক্ষণ করা অত্যন্ত জরুরি। ঢাকার মতো জনবহুল দূষিত এলাকায় পরিবেশের ভারসাম্য রক্ষায় উদ্যানের ভূমিকা, গাছের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেখানে গাছ কেটে ঢাকার দূষণকে আরও ভয়ংকর জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে।

বিবৃতিতে সরওয়ার্দী উদ্যানের গাছ কেটে রেস্টুরেন্ট নির্মাণের সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবি জানানো হয়।

বাংলাদেশ জার্নাল/এমআর/আরএ

  • সর্বশেষ
  • পঠিত