ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ঝিনাইদহে খাল-বিলের মাটি কাটার হিড়িক

  ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশ : ০৭ মে ২০২১, ২২:৪০

ঝিনাইদহে খাল-বিলের মাটি কাটার হিড়িক
ছবি: প্রতিনিধি

ঝিনাইদহে নদ নদী সরকারি খাল বিলের মাটি কাটার হিড়িক পড়ে গেছে। চড়া দামে ইটভাটা গুলোতে সেই মাটি বিক্রি করা হচ্ছে। যার ফলে পরিবেশ ও গ্রামের সড়কগুলো মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। নদী ভাঙ্গনের শিকার হয়ে গৃহহীন হচ্ছে হাজারো মানুষ। গড়ে উঠেছে অসাধু মাটি ব্যবসায়ীদের শক্তিশালী সিন্ডিকেট। লাখ লাখ টাকা পকেটে ভরছে তারা।

প্রশাসনের নাকের ডগায় ঘটে চলেছে এসব ঘটছে। কিছুতেই বন্ধ হচ্ছেনা অবৈধ মাটির ব্যবসা। শুক্রবার সকাল থেকে ঝিনাইদহ সদর উপজেলার পাগলাকানাই ইউনিয়নের ফকিরাবাদ গ্রামের সরকারি খালের মাটি কেটে বিক্রি করা শুরু করা হয়। এর আগে একই খাল থেকে শত শত ট্রাক মাটি কেটে বিক্রি করা হয়েছে। অল্প কিছুদিন এ ব্যবসা বন্ধ ছিল।

সিন্ডিকেটের স্থানীয় প্রধান উজ্জ্বল ও মিঠু দাবি করেছেন, উপজেলা নির্বার্হী অফিসার সদর উপজেলা ঝিনাইদহের অনুমতিক্রমে ফের মাটি কেটে বিক্রি শুরু করেছে তারা।

তাদের সাথে কথা বলার সময় মাটি কাটার দৃশ্য ধারণকালে অজ্ঞাত ব্যক্তির কাছে মোবাইল করা হয়। কিছু সময় পরে লুঙ্গি পরে এক ব্যক্তি সেখানে উপস্থিত হয়ে এ প্রতিবেদকের ক্যামেরাসহ মোবাইল কেড়ে নেয় এবং আছাড় দিয়ে ভেঙ্গে ফেলে।

চিহ্নিত ওই ব্যক্তি প্রকাশ্যে চিৎকার করে মাটি কাটার নির্দেশ দেয়। আবারো মাটি কাটতে থাকে সিন্ডিকেট সদস্য উজ্জ্বল ও মিঠু গং।

এসময় তারা জানায়, প্রতি ট্রলি মাটি ৭০০ থেকে ৮০০ টাকায় স্থানীয় দুইটি ইটের ভাটায় নিয়মিত বিক্রি করে আসছে। তাদের দাবি অনুমতি নিয়ে মাটি বিক্রি করা হচ্ছে এবং বিক্রির কিছু টাকা স্যারকে (সদর উপজেলা নির্বাহী অফিসার) তারা দিয়েছেন।

তবে ঝিনাইদহের উপজেলা নির্বার্হী অফিসার সদর উপজেলা এস.এম শাহীন জোরালোভাবে মাটি ব্যবসায়ীদের দাবী অস্বীকার করে বলেন, মাটি কাটা কিংবা বিক্রি জন্য কাওকে নির্দেশ দেওয়া হয়নি। সরকারি খাল কিংবা নদীর মাটি কেটে ইটের ভাটায় বিক্রি করা দন্ডনীয় অপরাধ।

তিনি আরো বলেন, ইতোমধ্যে ফকিরাবাদ খালের মাটি কাটার সাথে জড়িতদের চিহ্নিত করা হয়েছে এবং ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে।

এ বিষয়ে জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান বলেন, জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে।

এদিকে হামলার ঘটনায় জড়িতদের বিচার ও দৃষ্টান্ত মুলক শাস্তি দাবি করেছেন ঝিনাইদহ প্রেসক্লাব নেতৃবৃন্দ। তারা হুশিয়ারি দিয়ে বলেছেন, ২৪ ঘন্টার মধ্যে জড়িতদের গ্রেফতার ও শাস্তির ব্যবস্থা না করা হলে কঠোর আন্দোলন কর্মসুচী ঘোষনা করা হবে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত