ঢাকা, শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮ আপডেট : ১০ মিনিট আগে

প্রকাশ : ০৮ মে ২০২১, ১৬:২৮

প্রিন্ট

ভুট্টা চাষে কৃষকদের আগ্রহ বাড়িয়েছে একটি মেশিন

ভুট্টা চাষে কৃষকদের আগ্রহ বাড়িয়েছে একটি মেশিন
মোচা থেকে ভুট্টা সংগ্রহ। ছবি- প্রতিনিধি

মনোহরদী (নরসিংদী) প্রতিনিধি

লাল মিয়া মেম্বার বেশ ক'বছর ধরেই কম-বেশি ভুট্টার আবাদ করে আসছেন। নিজের জন্য যেমন, গোখাদ্যের প্রয়োজনেও তেমনি। তবে প্রতিবারই সমস্যায় পড়েন মোচা থেকে ভুট্টা সংগ্রহ করতে গিয়ে। এবার সেই সমস্যা সমাধানে স্বস্তিতে আছেন তিনি। আর তা দেখে এলাকার কৃষকদেরও ভুট্টা চাষে আগ্রহ অনেক বেড়েছে।

নরসিংদীর মনোহরদী উপজেলার লেবুতলা গ্রামের একজন ভুট্টাচাষি লাল মিয়া মেম্বার। প্রতি বছরই ভুট্টার আবাদ করে বিপাকে পড়েন শুধুমাত্র মোচা থেকে ভুট্টা সংগ্রহ করা নিয়ে। এ সমস্যা এলাকার অন্য চাষিদেরও। তারা মোচা থেকে খালি হাতে ভুট্টা সংগ্রহ করতে গিয়ে ভীষণ বিপাকে পড়েন। হাতে ফোস্কা পড়ে। হাত ব্যথা হয়ে কঠিন পরিস্থিতি হয় তাদের।

মোচা থেকে খালি হাতে ভুট্টা সংগ্রহ যেমন কঠিন, তেমনি সময় ও শ্রমসাপেক্ষ। শুধুমাত্র এ কারণে অনেকের মধ্যেই ভুট্টা চাষে অনিহা তৈরি হয়। ব্যতিক্রম থাকেন কেবল লাল মিয়া মেম্বার (৫৮)।

তিনি জানান, ভুট্টার কোনো কিছুই ফেলনা নয় (ফেলে দেয়া যায় না এমন)। গোখাদ্য, হাঁস, মুরগি ও কবুতরের খাবার এ ভুট্টা। কচি ভুট্টাগাছ ভালো একটি গোখাদ্য। বিশেষ করে দুধেল গাভীকে ভুট্টার কচি গাছ-পাতা খাওয়ালে দুধ বাড়ে। শরীর-স্বাস্থ্যও ভালো হয়। ভুট্টা থেকে নিজেরাও নানা রকম খাবার তৈরি করে খাওয়া যায়। এমনকি ভুট্টার ভর্তা পর্যন্ত চলে।

ভুট্টা গাছ থেকে মোচা সংগ্রহের পর গাছসহ সব আগাছা রান্নার কাজে জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। সমস্যা হয় কেবল মোচা থেকে ভুট্টা সংগ্রহ করা নিয়ে। এবার এলাকার উপ-সহকারী কৃষি কর্মকর্তা সেই সমস্যারও সমাধান দিলেন। মাত্র ৫শ' টাকা খরচে খুব সহজে ও কম পরিশ্রমে মোচা থেকে ভুট্টা সংগ্রহের ব্যবস্থা করে দিয়েছেন তিনি।

খুব সহজ সাধারণ একটি হাতেচালিত মেশিন এ সমস্যা নিরসনে কার্যকর ভূমিকা পালন করছে। এ নিয়ে স্থানীয় কৃষকদের মধ্যে আগ্রহও তৈরি হয়েছে ব্যাপক। এ ব্যবস্থায় এলাকার কৃষকরাও ভুট্টা চাষে বেশ আগ্রহ দেখাচ্ছেন বলে জানান লাল মিয়া মেম্বার।

এ নিয়ে এলাকার উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফারুক হোসেন বলেন, এ এলাকায় ভুট্টা চাষে কৃষকদের অনিহার কারণ ছিল মোচা থেকে ভুট্টা সংগ্রহ করার ব্যাপারে। ব্যাপক ভুট্টা চাষ হলে সেক্ষেত্রে দূর থেকে মোটরচালিত মেশিন এনে তা করা যেতো। কিন্তু প্রাথমিক পর্যায়ে অল্প স্বল্প জমির জন্য সে মেশিন ব্যবহার ব্যয়বহুল। তাই হাতেচালিত এ পদ্ধতির প্রচলন শুরু করা হয়।

তিনি আশাবাদী মোচা থেকে ভুট্টা সংগ্রহের সমস্যা দূর হবার কারণে এলাকায় এখন ভুট্টা চাষিদের ব্যাপক আগ্রহের সৃষ্টি হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত