ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

কুয়াকাটা সৈকতে ভেসে এলো আরেক মৃত ডলফিন

  পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশ : ১০ মে ২০২১, ০৯:০৮  
আপডেট :
 ১০ মে ২০২১, ১০:০৯

কুয়াকাটা সৈকতে ভেসে এলো আরেক মৃত ডলফিন
রোববার ভেসে আসা ডলফিনটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন ছিল

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে ১০ ঘণ্টার ব্যবধানে আরেকটি মৃত ডলফিন ভেসে আসতে দেখা গেছে। রোববার রাত ৯টার দিকে কুয়াকাটা সৈকতের জিরো পয়েন্ট থেকে পশ্চিমে ইসলামপুর দাখিল মাদরাসা সংলগ্ন সৈকতে ভেসে আসা ডলফিনটির দৈর্ঘ্য ৪ ফুট। এটির দেহের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে।

স্থানীয় জেলেরা মৎস্য বিভাগকে মৃত ডলফিনের খবর জানিয়েছেন।

তারা বলেন, ভেসে আসা ৪ ফুট লম্বা ডলফিনের দেহের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, জেলেদের জালে আটকে ডলফিন মারা গেছে।

ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের এনহ্যান্সড কোস্টাল ফিশারিজ ইন বাংলাদেশ (ইকো ফিশ-২) অ্যাক্টিভিটির পটুয়াখালীর সহকারী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরের তীরবর্তী এলাকায় বেশ কিছুদিন ধরে একশ্রেণির জেলেরা হাজারি বড়শি ফেলে শাপলাপাতা মাছসহ অন্য প্রজাতির মাছ ধরে থাকেন। দড়ির সঙ্গে বড়শি বাঁধা থাকে ৮শ থেকে ১ হাজার। বড়শিগুলো মাটির সঙ্গে মিশিয়ে ফেলে রাখা হয়। এসব বড়শি ধারালো হয়। ধারণা করা হচ্ছে, ডলফিন দু’টি এ ধরনের বড়শিতে আটকা পড়ে আঘাত পেয়ে মারা গেছে।

এ বিষয়ে পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেন, ঘটনাস্থলে মৎস্য বিভাগের কর্মকর্তাদের পাঠানো হয়েছে। কী কারণে ডলফিন মারা গেছে সেটি নিশ্চিত হতে পোস্টমর্টেম করার চেষ্টা করা হবে। তবে মৃত ডলফিনের অবস্থা বেশি খারাপ হলে মাটি চাপা দেওয়া হবে।

এর আগে গতকাল রোববার সকাল ১১টার দিকে কুয়াকাটার লেম্বুরবন সংলগ্ন সমুদ্র সৈকতে ভেসে আসে ১০ ফুট লম্বা একটি মৃত ডলফিন। এর আগেও বিভিন্ন সময় বেশ কয়েকটি মৃত ডলফিন ও তিমি সৈকতে ভেসে আসে। তবে কী কারণে এসব ডলফিন মারা যাচ্ছে তা নিশ্চিত করতে পারেনি মৎস্য বিভাগ।

আরও পড়ুন- কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত