ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮ আপডেট : ৩৬ মিনিট আগে

প্রকাশ : ১৪ মে ২০২১, ১০:২৯

প্রিন্ট

পবিত্র ঈদুল ফিতরের জামাত

মহামারী থেকে বিশ্ববাসীর মুক্তি চেয়ে দোয়া

মহামারী থেকে বিশ্ববাসীর মুক্তি চেয়ে দোয়া
ছবি- ইলিয়াছ সাজু

জার্নাল ডেস্ক

মহামারী করোনার মধ্যে এক মাসের সিয়াম সাধনার পর এলো পবিত্র ঈদুল ফিতর। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে সারাদেশে উদযাপিত হচ্ছে ঈদ। বিভিন্ন জামাতে অংশ নিয়েছেন হাজারো মুসলিম।

শুক্রবার ঈদের দিন সকাল ৭টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। মুকাব্বির ছিলেন মুয়াজ্জিন হাফেজ কারি কাজী মাসুদুর রহমান।

এদিকে যথারীতি নামাজ শেষে মহামারীর থাবা থেকে বিশ্ববাসীর মুক্তি চেয়ে দেশ ও জাতির জন্য বিশেষ দোয়া করা হয়। জাতির কল্যাণ কামনা করা হয়। বালা-মুসিবত থেকে দেশকে সুরক্ষা চাওয়া হয় আল্লাহর কাছে। এ সময় 'আমিন আমিন' ধ্বনিতে মুখরিত হয় বায়তুল মোকাররম এলাকা।

নামাজের আগে দুর-দূরান্ত থেকে মুসল্লিরা বায়তুল মোকাররম মসজিদে আসতে শুরু করেন। মসজিদের ভেতরে জায়গা না পেয়ে অনেকেই বাইরে নামাজ পড়েন।

বায়তুল মোকাররম মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ

মসজিদের প্রবেশপথে জীবাণুনাশক স্প্রের ব্যবস্থা ছিল। যাদের মুখে মাস্ক ছিল না তাদের বিনামূল্যে মাস্ক দেয় মসজিদ কর্তৃপক্ষ। মুসল্লিরা বেশিরভাগই স্বাস্থ্যবিধি মেনে জামাতে অংশ নিলেও অনেককে আবার স্বাস্থ্যবিধি লঙ্ঘন করতেও দেখা গেছে।

বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়। দ্বিতীয় জামাত সকাল ৮টায়। তৃতীয়টি সকাল ৯টায়। চতুর্থ জামাত সকাল ১০টায়। সর্বশেষ ঈদ জামাতটি বেলা পৌনে ১১টায় হবে।

বিশ্ববাসীর মুক্তি চেয়ে দেশ ও জাতির জন্য বিশেষ দোয়া

অন্যদিকে, মসজিদ এলাকায় এবং মসজিদের প্রতিটি গেটে পুলিশ সদস্যদের পাশাপাশি র‍্যাবের গাড়িও দেখা যায়। ব্যাগ নিয়ে আসা অনেককেই তারা তল্লাশি করেন। পল্টন থানার ওসি আবু বকর সিদ্দিক জানান, পুরো এলাকায় বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছেন তারা।

প্রসঙ্গত, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত