ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

যাত্রীর চাপ কম, গুণতে হচ্ছে বেশি ভাড়া

  মো.ফরহাদ উজজামান

প্রকাশ : ২৪ মে ২০২১, ২০:০৬

যাত্রীর চাপ কম, গুণতে হচ্ছে বেশি ভাড়া
রাজধানীর সদরঘাট এলাকা। ছবি- ইলিয়াস সাজু

দেশে করোনা সংক্রমণ রোধে গত ৫ এপ্রিল থেকে কঠোর বিধিনিষেধ ঘোষণার পর বন্ধ হয়ে যাওয়া লঞ্চ, ট্রেন ও দূরপাল্লার বাস ৪৯ দিন পর স্বাস্থ্যবিধি মেনে চলাচল শুরু হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মানা হলেও যাত্রী সংখ্যা অনেকটাই কম। অন্যদিকে ট্রেনের ভাড়া না বাড়লেও লঞ্চ ও বাস যাত্রীদের গুণতে হবে ৬০ শতাংশ বেশি ভাড়া।

সোমবার সরেজমিনে দেখা যায়, কমলাপুর রেলস্টেশন, গাবতলী বাস টার্মিনাল, সদরঘাট লঞ্চ টার্মিনালেও যাত্রীর সংখ্যা অনেকটাই কম। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রীর সংখ্যাও কিছুটা বাড়ে।

দুপুরে ঈশ্বরদী থেকে ছেড়ে আসা একটি ট্রেন কমলাপুর রেলস্টেশন এলে দেখা যায়, প্রতিটি বগিতে ১৫ জনেরও কম যাত্রী। তবে বেশির ভাগ যাত্রীর মুখে মাস্ক দেখা গেছে।

কমলপুর রেলওয়ে স্টেশন। ছবি- ইলিয়াস সাজু

এ বিষয়ে ঈশ্বরদী থেকে ছেড়ে আসা ট্রেনটির পরিচালক সাকিব হোসেন বাংলাদেশ জার্নালকে বলেন, ‘অনেকদিন পর ট্রেন চালু হয়েছে। এটা হয়তো সবাই জানে না। এজন্য হয়তো যাত্রীর সংখ্যা কম।’

স্বাস্থ্যবিধি মানার বিষয়ে তিনি বলেন, ‘আমরা স্বাস্থ্যবিধি মেনেই ট্রেন পরিচালনা করছি। ট্রেনে ওঠার পরেই হ্যান্ডস্যানিটাইজের ব্যবস্থা করে রেখেছি।’

পাবনা থেকে পরিবার নিয়ে ট্রেনে কমলাপুর এসেছেন নিপা রানী। তিনি বলেন, ‘সরকার ট্রেন ছেড়ে দিয়ে অনেক ভালো করেছে। আমরা স্বাস্থ্যবিধি মেনেই এসেছি। ভাড়াও আগের মতোই আছে। কোনো ভোগান্তি হয়নি।’

ট্রেনে কীটনাশক ছিটানো হচ্ছে। ছবি- ইলিয়াস সাজু

কমলাপুর রেলস্টেশনে প্রবেশের মুখেও দেখা গেছে হ্যান্ডস্যানিটাইজ ব্যবস্থা। এমনকি ট্রেন ছেড়ে যাবার আগেও ছিটানো হচ্ছে জীবানুনাশক।

প্লাটফর্মে দায়িত্বরত কর্মীরা জানান, সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে যাত্রীদের ওঠানোর ব্যবস্থা করা হয়েছে। প্রথম দিন ট্রেন ছাড়ার খবর অনেকে জানেন না, তাই যাত্রীর চাপ কম। আসন অর্ধেক ফাঁকা রাখার কথা বলা থাকলেও যাত্রী কম থাকায় তার চেয়েও বেশি আসন ফাঁকা রয়েছে। এখন যেহেতু চালু হয়েছে আস্তে আস্তে যাত্রীর চাপ বেড়ে যাবে।

কমলাপুর স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার বলেন, ‘২৮ জোড়া আন্তঃনগর ট্রেন দিয়ে শুরু হয়েছে রেল চলাচল। ট্রেনের ভাড়া না বাড়লেও এক আসন ফাঁকা রেখেই বসবে যাত্রী। ৫০ শতাংশ টিকিটের পুরোটাই বিক্রি হবে অনলাইনে, বন্ধ থাকবে কাউন্টার।’

এদিকে দূরপাল্লায় বাস চলাচল শুরু হওয়ায় রাজধানীর বাস টার্মিনালে ফের কর্মচাঞ্চল্য দেখা যায়। বাসে টিকিট বিক্রি হচ্ছে এক আসন ফাঁকা রেখে। তবে বাস কাউন্টারে থাকা টিকেট বিক্রেতারা বলছেন, বাসের সংখ্যা বেশি হলেও যাত্রী খুবই কম।

রাজধানীর সায়েদাবাদ বাসস্টেশন। ছবি- ইলিয়াস সাজু

হানিফ পরিবহনের জেনারেল ম্যানেজার মো. মোশাররফ বলেন, ‘ঢাকা থেকে ছেড়ে যাওয়া দূর পাল্লার বাসগুলোতে যাত্রী নেই বললেই চলে। এক আসন ফাঁকা রেখে চলার কথা থাকলেও বাকি আসনগলোর সিট ও বিক্রি হচ্ছে।’

লঞ্চে যাত্রী বহনে স্বাস্থ্যবিধি নিশ্চিতে তৎপর থাকার কথা জানিয়েছে বিআইডব্লিউটিএ। তবে কর্মকর্তাদের এমন কথার সঙ্গে মিল খুঁজে পাওয়া যায়নি যাত্রীদের মধ্যে।

লঞ্চ যাত্রী অনেকের মধ্যে স্বাস্থ্যবিধি মানার প্রবনতা কম দেখা গেছে। বেশিরভাগের মুখে মাস্ক নেই, ছিলো না সামাজিক দূরত্ব।

সায়েদাবাদ বাসস্টেশন। ছবি- ইলিয়াস সাজু

ঢাকা সদর ঘাট থেকে বরিশাল যাবে রফিক আলী, তার মুখে মাস্ক নেই। মাস্ক পরেননি কেন জানতে চাইলে তিনি বলেন, এতো গরমে এমনি থাকা যায় না। মাস্ক পরলে দম বন্ধ লাগে। রফিক আলী আরো বলেন, মাস্ক না পরেই এতোদিন চলেছি, করোনা তো হয়নি, আর হবেও না।

প্রসঙ্গত, গতকাল রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে দূরপাল্লার গণপরিবহণ চালুর ঘোষণা দেয়া হয়। প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলাসহ সব ধরনের গণপরিবহন আসনসংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। একই সঙ্গে হোটেল-রেস্তোরাঁয় বসে খাবারের ওপরে থাকা নিষেধাজ্ঞাও তুলে নেয়া হয়। তবে হোটেল-রেস্তোরাঁয় আসন সংখ্যার অর্ধেক সেবাগ্রহীতাকে সেবা দেয়া যাবে।

সদরঘাট লঞ্চ টার্মিনাল। ছবি- ইলিয়াস সাজু

এর আগে গত ৫ এপ্রিল দেশে করোনা সংক্রমণ রোধে লকডাউন ঘোষণা করা হলে যাত্রীবাহী দূরপাল্লার বাস, ট্রেন ও লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়।

আরো পড়ুন

লকডাউন বাড়ল এক সপ্তাহ, চলবে গণপরিবহন

অর্ধেক যাত্রী নিয়ে চলছে গণপরিবহন

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত