ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ঢাকায় স্বস্তির বৃষ্টি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ মে ২০২১, ২২:২২  
আপডেট :
 ২৪ মে ২০২১, ২২:৩১

ঢাকায় স্বস্তির বৃষ্টি
ছবি- সংগৃহীত

টানা অসহনীয় তাপদাহের পর অবশেষে রাজধানীতে বৃষ্টি শুরু হয়েছে। সোমবার সন্ধ্যার পর থেকেই আকাশে মেঘ দেখা যায়। বিদ্যুৎ চমকাচ্ছিল ঢাকার আকাশে। রাত নয়টার পর থেকে প্রথমে শুরু হয় গুঁড়িগুঁড়ি বৃষ্টি। কিছুক্ষণ পর বেশ জোরেশোরেই নামে বর্ষণ। এতে গরমে অতিষ্ট নগরবাসীর মাঝে নেমে এসেছে স্বস্তি।

তবে বঙ্গোপসাগরে জন্ম নেয়া ঘূর্ণিঝড় ইয়াসের সঙ্গে এই বৃষ্টির সম্পর্ক নেই বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা রুহুল কুদ্দুস।

এর আগে গত কয়েকদিন ধরে সারা দেশে অসহনীয় গরম অনুভূত হলেও মঙ্গলবার তা কমে যাবে বলে জানিয়েছিল আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘আজ (সোমবার) রাতে দেশের কিছু কিছু জায়গায় বৃষ্টি হতে পারে। এতে আজকের তাপমাত্রা থেকে আগামীকাল ৩ ডিগ্রি কমে যাবে। আর পরশু (বুধবার) একেবারে কমে কমে যাবে। তখন ঘুর্ণিঝড়ের প্রভাবে সারাদেশে বৃষ্টি হবে।’

সোমবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিচ্ছিন্নভাবে দেশের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সিনপটিক অবস্থা সম্পর্কে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপটি ঘণীভূত হয়ে প্রথমে গভীর নিম্নচাপ এবং পরবর্তীতে ঘূর্ণিঝড় ‘ইয়াস’ এ পরিণত হয়ে সোমবার সন্ধ্যা ৬টায় একই এলাকায় অবস্থান করছে। অনুকূল আবহাওয়া পরিস্থিতির কারণে ঘূর্ণিঝড়টি আরো ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এটি ২৬ মে ভোর নাগাদ উত্তর-উড়িষ্যা-পশ্চিমবঙ্গ-খুলনা উপকূলের নিকট উত্তর-পশ্চিবম বঙ্গোপসাগরে পৌঁছাতে পারে।

আরও পড়ুন- কেন এতো গরম, কখন কমবে?

ইয়াসের প্রভাবে উত্তাল বঙ্গোপসাগর

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত