ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

দেশে চীনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ মে ২০২১, ১২:৫৬

দেশে চীনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু
ছবি- সংগৃহীত

চীনের কাছ থেকে উপহার হিসেবে পাওয়া করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। মঙ্গলবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষামূলক এ টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রাজধানীর চারটি কেন্দ্রে ৭-১০ দিন চলবে এই কার্যক্রম। এই চারটি সরকারি হাসপাতাল হলো ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ, মুগদা ও সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে চিকিৎসক, নার্স ও টেকনোলজিস্টদের পরীক্ষামূলকভাবে এ টিকা প্রদান করা হবে।

পরীক্ষামূলক টিকা প্রদানের পর টিকা গ্রহণকারীদের সাত থেকে ১০ দিন পর্যবেক্ষণে রাখা হবে। এরপর চীন থেকে পাওয়া উপহারের পাঁচ লাখ ডোজ টিকা আড়াই লাখ মানুষকে দেয়া হবে।

স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও পরিচালক অধ্যাপক ডা. মো.নাজমুল ইসলাম এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, প্রাথমিকভাবে চীনের উপহারের এ টিকা ১ হাজার জনকে দেয়া হবে। এ মুহূর্তে মেডিকেল কলেজ, নার্সিং ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি’র শিক্ষার্থী এবং করোনা রোগীদের চিকিৎসার সঙ্গে জড়িতদের টিকা দেয়া হবে।

পরীক্ষামূলক প্রয়োগের পর সব কিছু ঠিক থাকলে ঢাকার ৪টি ও ঢাকার বাইরের ৩৩টি সরকারি মেডিকেল কলেজে একযোগে চলবে এই টিকা কর্মসূচী।

তিনি আরও বলেন, পরবর্তীতে বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পসহ বাংলাদেশে বিভিন্ন কাজে অবস্থানরত চীনা নাগরিক ও চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের এ টিকার আওতায় আনা হবে। চীন সরকারের উপহারের পাঁচ লাখ ডোজ টিকায় আড়াই লাখ মানুষকে টিকাদান করা সম্ভব হবে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত