ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

প্রকৃতি সংরক্ষণে পবার ৭ দফা সুপারিশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ জুন ২০২১, ১৮:১৩

প্রকৃতি সংরক্ষণে পবার ৭ দফা সুপারিশ

প্রতিবেশ পুনরুদ্ধার ও প্রকৃতি সংরক্ষণে ৭ দফা সুপারিশ দিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

শনিবার পরিবেশ বাঁচাও আন্দোলন আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় এই সুপারিশগুলো দেয় পবা।

পরিবেশ রক্ষা করে সোনার বাংলাদেশ গড়ার প্রক্রিয়ায় পরিবেশ রক্ষার বিভিন্ন উদ্যোগের সঙ্গে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যুক্ত করতে হবে ও শিশু-কিশোর-তরুণদের পরিবেশ মনস্ক করতে ও পরিবেশ শিক্ষা সম্প্রসারণের জন্য সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পরিবেশ ক্লাব গঠন করার উদ্যোগ নিতে হবে, পরিবেশ অধিদপ্তর, দেশ-বিদেশের বিভিন্ন সংস্থার সহযোগিতায় সমসাময়ীক সমস্যাকে আলোকপাত করে কিশোর-তরুণদের সক্ষমতা বৃদ্ধির জন্য সহজবোধ্য ভাষায় ও সহজে ব্যবহারযোগ্য অনলাইন কোর্স চালু করতে পারে।

এছাড়া বাস্তুতন্ত্রের পুনরুদ্ধারের জন্য পরিবেশগত দক্ষতা জ্ঞানের বিকাশকে অনুপ্রাণিত করতে তরুণ প্রজন্মকে ‘ইকোপ্রেনার’ হতে উদ্বুদ্ধ করতে হবে, পর্যটকদের আচার-আচরণ ও কর্মকান্ডকে নিয়ন্ত্রণের জন্য যথাযথ নিয়মাবলী তৈরি করে প্রচারে ব্যবস্থা করতে হবে, পরিবেশ-প্রতিবেশ রক্ষার জন্য প্রাণ-প্রকৃতি রক্ষায় গুরুত্ব দিয়ে কোয়ালিটি ট্যুরিজমের কৌশল গ্রহণ করতে হবে, জাতীয় পরিবেশ নীতি ২০১৮ যথাযথভাবে বাস্তবায়নের মাধ্যমে প্রাণ-প্রকৃতি ও মানুষ কেন্দ্রিক উন্নয়ন ধারা নিশ্চিত করতে কবে এবং নগর পরিকল্পনায় প্রকৃতিভিত্তিক সমাধানকে অগ্রাধিকার দিতে হবে ও পরিবেশগত বিপর্যয় এড়াতে দেশের স্থানীয় পর্যায়ের সকল উন্নয়নকে পরিকল্পনার মধ্যে আনতে হবে।

‘তরুণ প্রজন্মের হাতেই প্রকৃতি ও পরিবেশের ভবিষ্যৎ’ শীর্ষক এ সভায় বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) পরিচালনা বোর্ডের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, প্রকৃতির উপর নানা ধরনের অত্যাচার ও অনাচার হবার ফলে নানা ক্ষতিকারক ভাইরাস পরিবেশে ছড়িয়ে পড়ে বিপর্যয় ডেকে আনছে। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় তরুণদের সচেষ্ট হতে হবে।

সম্পদ আহরণের লোভে প্রকৃতিকে ধংস করা থেকে বিরত থাকতে সচেষ্ট হতে হবে মন্তব্য করে তিনি বলেন, শিক্ষা সচেতনতার সঙ্গে আমাদের পরিবেশ সচেতনতার শিক্ষাও দরকার। বর্ণ পরিচয়ের পাশাপাশি নতুন প্রজন্মকে পরিবেশ পরিচয়ে উদ্বুদ্ধ করতে হবে এবয় প্রকৃতিকে পুরনো সজ্জায় ফিরিয়ে আনতে সচেষ্ট হতে হবে। আর আশা জাগানিয়া খবর হচ্ছে, পরিবেশ সংরক্ষণের বিভিন্ন উদ্যোগে তরুণরা এগিয়ে আসছে।

পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক ও পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী আবদুস সোবহানের সভাপতিত্বে ও পবার সম্পাদক ও গ্রিন ফোর্স সমন্বয়ক মেসবাহ সুমনের সঞ্চালনায় সভায় পবার চেয়ারম্যান আবু নাসের খান, বানিপার সাধারণ সম্পাদক এম এ ওয়াহেদ রাসেল, বিজিএমইএ-এর হেড অব সাসটেইনেবিলিটি (জয়েন্ট সেক্রেটারি) মনোয়ার হোসেন, পরিবেশ বার্তার সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জ্বল, পবার সম্পাদক ব্যারিষ্টার নিশাত মাহমুদ, দি ডেইলি ইন্ডাস্ট্রির পরামর্শক সম্পাদক গোলাম মোস্তফা জীবন, গ্রিন ফোর্স সদস্য ফারজানা ইয়াসমীন পপি, ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের সভাপতি আবু সাদাত মো. সায়েম বক্তব্যে রাখেন।

বাংলাদেশ জার্নাল/কেএস/আরএ

  • সর্বশেষ
  • পঠিত