ঢাকা, শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৯ মিনিট আগে

চট্টগ্রামে এক ঘণ্টায় ১১ মিলিমিটার বৃষ্টিপাত, জলমগ্ন নগরী

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৬ জুন ২০২১, ১৬:০৩  
আপডেট :
 ০৬ জুন ২০২১, ১৬:১৫

চট্টগ্রামে এক ঘণ্টায় ১১ মিলিমিটার বৃষ্টিপাত, জলমগ্ন নগরী
ছবি: প্রতিনিধি

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামে আজ এক ঘণ্টায় মোট ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে চট্টগ্রামের আমবাগান আবহাওয়া অফিস। নগরীতে ভারি বর্ষণে অধিকাংশ সড়কই আজ পানিতে তলিয়ে যাওয়ায় সকালে কর্মস্থলের উদ্দেশ্যে বের হওয়া মানুষকে ব্যাপক ভোগান্তির মুখে পড়তে হয়েছে। অনেক সড়কে কোমর সমান পানির কারণে যান চলাচল মারাত্মকভাবে বিঘ্নিত হয়েছে।

আজ রোববার ভোর থেকেই চট্টগ্রামে বৃষ্টি শুরু হয়ে তা এখন পর্যন্ত অব্যাহত আছে। চট্টগ্রামের আমবাগান আবহাওয়া অফিস জানিয়েছে, এক ঘণ্টায় মোট ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের তথ্যমতে, অন্তত ২০ শতাংশ এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। সরেজমিনের দেখা গেছে, বৃষ্টিতে নগরীর বিভিন্ন এলাকার কোথাও হাঁটুর সমান, আবার কয়েকটি স্থানে কোমর সমান পানি উঠেছে। নগরীর ষোলশহর, কাপাসগোলা, চাক্তাই, বাকলিয়া,মুরাদপুর, ২ নম্বর গেইট, ডিসি রোড, রাহাতারপুল, রহমতগঞ্জ আগ্রাবাদ সিডিএ, হালিশহর, চান্দগাঁওয়ের বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে।

অক্সিজেন থেকে বহদ্দারহাটে যাচ্ছিলেন ব্যাংক কর্মকর্তা জান্নাতুল মাওয়া। তিনি বলেন, মুরাদপুরসহ আসার পথে প্রায় সর্বত্র রাস্তা পানিতে ডুবে ছিলো। মুরাদপুর থেকে বহদ্দারহাট পর্যন্ত খুবই খারাপ অবস্থা। অনেক গাড়ী নষ্ট হয়ে রাস্তায় আটকে ছিল। পানিতে রাস্তা ডুবে ছিল। সব মিলিয়ে আজ একেবারে বাজে অবস্থা হয়েছে।

বেলা ১২ টায় চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তর থেকে প্রকাশিত বুলেটিনে বলা হয়, চট্টগ্রাম বিভাগের বেশিরভাগ স্থানে প্রবল বজ্রপাতসহ ভারি থেকে অতিভারী বর্ষণ চলছে! ফলে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কার কথাও বলা হয় বুলেটিনে। এসময় বজ্রপাত থেকে সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেয়া হয়।

চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শহিদুল ইসলাম জানান, মৌসুমি বায়ুর অগ্রভাগের প্রভাবে চট্টগ্রাম এবং আশপাশের এলাকায় বৃষ্টিপাত হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় আরও মাঝারিমাত্রার বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

জুন মাসের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হবে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিস্তার লাভ করার অনুকূল পরিবেশ থাকতে পারে। চট্টগ্রামে বিভাগে ৭৮৯ মিলিমিটার স্বাভাবিক বৃষ্টিপাত হিসেবে ধরা হয়েছে। এই মাসে বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপ অথবা গভীর নিম্নচাপে পরিণত হবে। এছাড়া উত্তর মধ্যাঞ্চলে দুই থেকে তিনদিন মাঝারি অথবা তীব্র বজ্রঝড় ও অন্যান্য জায়গায় তিন থেকে চারদিন হালকা অথবা মাঝারি বজ্রঝড় হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

টানা বৃষ্টিতে চট্টগ্রাম নগরীতে পাহাড় ধসের শঙ্কা তৈরি হয়েছে। সতর্ক অবস্থায় আছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, আমাদের ৬জন ম্যাজিস্ট্রেট বিভিন্ন পাহাড়ে গেছেন। সেখানে ঝুঁকিপূর্ণভাবে যারা বসবাস করছেন, তাদের সরানোর পদক্ষেপ নিচ্ছেন। আমাদের ১০০ টা আশ্রয়কেন্দ্র প্রস্তুতির কাজ চলছে। পাহাড়ি এলাকায় মাইকিং করা হচ্ছে।

চট্টগ্রাম নগরের জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) ৫ হাজার ৬১৬ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করছে সেনাবাহিনী। এই প্রকল্পের আওতায় নগরের খাল খনন ও নালা-নর্দমা পরিষ্কার এবং রেগুলেটর নির্মাণের কাজ চলছে। এছাড়া ওই প্রকল্পের অধীনে নগরীর বিভিন্ন খালে বাঁধ দেয়া হয়েছে। সিডিএ’র খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্পটির কাজ শুরু হয় ২০১৭ সালের ১ জুলাই। ২০২০ সালের জুনে প্রকল্পের কাজ শেষ হওয়ার লক্ষ্য থাকলেও তা এখনও সম্ভব হয়নি।

নগরে জলাবদ্ধতা নিরসন প্রকল্পের অগ্রগতি বিষয়ে চট্টগ্রাম উন্নয়ন কতৃর্পক্ষের (সিডিএ) চেয়ারম্যান মো. জহিরুল আলম দোভাষের সভাপতিত্বে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, কর্ণফুলী নদীর নাব্যতা হারানো, অতীতের ন্যায় জলাধারের অভাব, খাল, নালা-নর্দমা ভরাট করে স্থাপনা নির্মাণ ও অবৈধ দখলের ফলে জলাবদ্ধতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আরএস খতিয়ান অনুযায়ী পুরানো খালগুলো উদ্ধার করতে হবে এবং অবৈধ দখলদার উচ্ছেদে সেবা সংস্থাগুলোকে কঠোর হতে হবে।

সিডিএ’র চেয়ারম্যান মো. জহিরুল আলম দোভাষ বলেন, চলমান প্রকল্পগুলো সম্পন্ন হলে তা সিটি করপোরেশনের নিকট হস্তান্তর করা হবে। এ ক্ষেত্রে করপোরেশনের পক্ষে প্রয়োজনীয় জনবল নিয়োগের অনুরোধ জানান তিনি। চাক্তাই, রাজাখালী, মহেশখাল ইত্যাদি খালে স্লুইসগেট নির্মাণ সম্পন্ন হলে চট্টগ্রাম শহর জলাবদ্ধতামুক্ত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

আরও পড়ুন- মহেশখালীতে বজ্রপাতে কিশোরের মৃত্যু

সকালের বৃষ্টিতে ডুবেছে চট্টগ্রাম, দুর্ভোগে নগরবাসী

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত