ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

জরুরি সেবায় ফোন, বাঁচালো মা-সন্তান

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৮ জুন ২০২১, ২২:২০  
আপডেট :
 ০৮ জুন ২০২১, ২২:২২

জরুরি সেবায় ফোন, বাঁচালো মা-সন্তান
ছবি- প্রতিনিধি

প্রসববেদনায় কাতর মানসিক ভারসাম্যহীন এক নারী। কিন্তু এগিয়ে আসছে না কেউ। ঘটনাস্থল চট্টগ্রামের বিশ্বরোডস্থ নয়াবাজারের কাঁচা বাজারের সামনে দিয়ে তখন হেঁটে যাচ্ছিলেন লাইটহাউজ কনসোর্টিয়াম এনজিওর পরিচালক সুমন। উপায় না দেখে ফোন করেন জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ।

এরপর জরুরি সেবা ‘৯৯৯’ নম্বরের কন্ট্রোল রুম থেকে বিষয়টি জানানো হয় হালিশহর থানায়। এরপর ঘটনাস্থলে ছুটে যান হালিশহর থানার উপ-পরিদর্শক (এসআই) সতেজ বড়ুয়া। এরপর সুমনসহ অন্যান্যদের সহায়তায় প্রসূতি মানসিক ভারসাম্যহীন ওই নারীকে রাস্তা থেকে তুলে ব্র্যাক মেটারনিটি সেন্টারে ভর্তি করা হয়। সেখানেই সোমবার বিকালে একটি ফুটফুটে ছেলে সন্তানের জন্ম দেন ওই নারী।

এসআই সতেজ বড়ুয়া বলেন, ঘটনাটি ৯৯৯ এ ফোন করে জানিয়েছিলেন সুমন নামের এক পথচারী। পরে সুমন ও লাইটহাউজ কনসোর্টিয়াম এনজিওর একজন পরিচালকসহ অন্যান্যদের সহায়তায় ওই নারীকে রাস্তা থেকে তুলে ব্র্যাক মেটারনিটি সেন্টারে ভর্তি করাই। বিকেলে সেখানে নেয়ার পর একটি ছেলে সন্তান প্রসব করে তিনি।

তিনি বলেন, বাচ্চা ও মায়ের দেখাশোনা করার জন্য লাইটহাউজ কনসোর্টিয়াম এনজিওর কর্মী শারমিনকে সাথে নিয়েছিলাম আমরা। বাচ্চা এবং বাচ্চার মায়ের স্বাস্থ্য পরীক্ষার জন্য আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে নিয়ে আসা হলে সেখানে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। পরে বাচ্চাটিকে দেখাশোনার জন্য আপাতত স্থানীয় এক দম্পতির কাছে হস্তান্তর করা হয়েছে।

হালিশহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, মা ও শিশু হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ওই নারীর জ্ঞান ফেরে। এরপর সে মানসিকভাবে অসংলগ্ন আচরণ শুরু করে। ডাক্তার-নার্সরা কেউ কাছেই ঘেঁষতে পারছিলেন না। নবজাতককেও চিকিৎসা দেয়া যাচ্ছিল না। তখন আমাদের অনুরোধে নয়াবাজার এলাকার দম্পতি নবজাতককে আপাতত তাদের হেফাজতে নেন। নবজাতক এখন সুস্থ আছে।

তিনি বলেন, আজ (মঙ্গলবার) ভোর ৬টার দিকে মানসিক ভারসাম্যহীন নারীকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায় পুলিশের টিম। সেখানেও সে একই ধরনের আচরণ শুরু করলে তাকে মানসিক ওয়ার্ডে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসা দেয়া হচ্ছে তাকে। নবজাতকের বিষয়ে পরবর্তী পদক্ষেপ আদালতের নির্দেশনা অনুযায়ী নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত