ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮ আপডেট : ৫ মিনিট আগে

প্রকাশ : ১০ জুন ২০২১, ১৯:৪৬

প্রিন্ট

টিকা দেবে সবাই বলে, কবে দেবে বলে না

টিকা দেবে সবাই বলে, কবে দেবে বলে না
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা অনেক দেশের কাছে টিকা চেয়েছি। সবাই আমাদের বলে টিকা দেবে, তবে কবে দেবে সেটা পরিষ্কার করে বলে না।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি কর্তৃক ফিলিস্তিনকে জরুরি ওষুধ হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের কাছে টিকা চেয়েছে বাংলাদেশ। তবে সেসব দেশ কবে টিকা পাঠাবে সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলে না।

আব্দুল মোমেন বলেন, প্রধানমন্ত্রী প্রথম থেকে বলে আসছেন টিকা যেন সর্বজনীন পণ্য হয় এবং সব দেশের লোকের বৈষম্যহীনভাবে পাওয়া উচিত। এ বিষয়ে আমরা জোরালো বক্তব্য দিয়েছি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে মোট টিকার ৯৯.৭ শতাংশ আছে ধনী দেশের কাছে। মাত্র ০.৩ শতাংশ গরিব দেশগুলোর কাছে। এজন্য হাহাকার। কেউ পাচ্ছে না। আমাদের কাছে একটি রিপোর্ট আছে- অস্ট্রেলিয়ার মোট লোক সংখ্যা হচ্ছে ২৫ মিলিয়ন। তারা টিকা সংগ্রহ করেছে ৯৩.৮ মিলিয়ন। আমরা তাদের কাছে চেয়েছি। তাদেরকে টিকা দেয়ার জন্য বলেছি। তারা বলেছে দেবে। সবাই বলে দেবে, কিন্তু হাতে আসছে না।

দেশে করোনা টিকার যৌথ উৎপাদনের বিষয়ে আলোচনা চলছে জানিয়ে মন্ত্রী বলেন, শিগগিরই দেশে যৌথভাবে ভ্যাকসিন উৎপাদন শুরুর বিষয়টি ঘোষণা করা হবে। এ বিষয়ে পরীক্ষা নিরীক্ষা করা হবে। তবে দেশের কোন ওষুধ প্রস্তুতকারী কোম্পানি টিকা তৈরি করবে সেটা সংশ্লিষ্টরা দেখবেন। যেসব কোম্পানির সক্ষমতা আছে, পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে তারা উৎপাদনে যেতে পারে।

চীন থেকে টিকা আনার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ১৩ জুন চীন থেকে ছয় লাখ ডোজ উপহারের টিকা দেশে আসবে। তবে চীন থেকে কী পরিমাণ টিকা (ক্রয় পদ্ধতিতে) দেশে আসবে বা কবে আসবে এটার বিস্তারিত আমি বলতে পারব না, এটা স্বাস্থ্য মন্ত্রণালয় বলতে পারবে।

যুক্তরাষ্ট্র থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার টিকা চেয়েছে বাংলাদেশ। দেশটি টিকা দিচ্ছে কি না জানতে চাইলে তিনি বলেন, যুক্তরাষ্ট্র থেকে আমরা ১.৫ মিলিয়ন অ্যাস্ট্রেজেনেকার টিকা চেয়েছি। প্রথমে তারা আমাদের টিকা দিতে রাজি হয়নি। কারণ তারা সেসব দেশকে টিকা দেয় যেখানে করোনায় মৃত্যুহার অনেক বেশি। যদিও পরবর্তীতে তারা আমাদের টিকা দিতে রাজি হয়েছে। তারা জানিয়েছে, আমাদেরকে টিকা দেবে, তবে কবে দেবে সেটি এখনও বলেনি। তারা অ্যাস্ট্রোজেনেকা ও অন্যান্য টিকা কোভ্যাক্সের অধীনে দেবে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত