ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ, এক শ্রমিকের মৃত্যু

  সাভার প্রতিনিধি

প্রকাশ : ১৩ জুন ২০২১, ১৪:২৯  
আপডেট :
 ১৩ জুন ২০২১, ১৫:৩৬

বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ, এক শ্রমিকের মৃত্যু
ছবি: প্রতিনিধি

সাভারের আশুলিয়ায় ডিইপিজেডের সামনে বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন বিক্ষুব্ধ শ্রমিকরা। এসময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে জলকামান নিক্ষেপ করলে পালাতে গিয়ে বিদ্যুতের খুঁটির সাথে ধাক্কা খেয়ে এক শ্রমিকের মৃত্যুর খবর পয়াওয়া গেছে।

রোববার সকালে বকেয়া বেতনের দাবিতে ডিইপিজেডের ‘লেনী ফ্যাশন’ নামের একটি কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেন।

নিহতের নাম জেসমিন বেগম (৪২)। তিনি খুলনা জেলার ডুমুরিয়া থানার খাজুরিয়া গ্রামের বাসিন্দা ও বলিভদ্রবাজার এলাকার মধুপুরে ভাড়া থেকে গোলটেক্স কারখানায় জুনিয়র অপারেটর হিসাবে কাজ করতেন।

শ্রমিকরা জানান, বকেয়া বেতনের দাবিতে ইপিজেডের গেটের সামনে সমবেত হয়ে ঢাকা-চন্দ্রা মহাসড়কে অবস্থান নেন শ্রমিকরা। এসময় যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে শ্রমিকেরা ৩ থেকে ৪টি গাড়ি লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকেন। এতে বিকেএসপির আম্পায়ারবাহী গাড়ির লুকিং গ্লাস ভেঙে যায়।

পরে শিল্প-পুলিশ জল কামান ও ৫০ থেকে ৬০ রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এসময় শ্রমিকেরা দৌড়ে ছুটাছুটি করার সময় গোলটেক্স গার্মেন্টস কারখানার জেসমিন বেগম নামের এক শ্রমিক বিদ্যুতের খুঁটির সাথে ধাক্কা খেয়ে মাথায় গুরুতর আঘাত পান। তাকে উদ্ধার করে হাবিব ক্লিনিকে নিলে সকাল ১০টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ডিইপিজেড’র জিএম আব্দুস সোবহান জানান, ওই কারখানার শ্রমিকরা কোন এক ফেসবুক মেসেঞ্জার কিংবা মেসেঞ্জার গ্রুপের মাধ্যমে ভুল খবর জানতে পারে যে তাদের আজ বকেয়া পাওনাদি পরিশোধ করা হবে। এরপর শ্রমিকরা কারখানার সামনে জমায়েত হলে মাইক দিয়ে তাদের জানিয়ে দেয়া হয় কারখানা কর্তৃপক্ষ কোন মেসেজ দেয়নি। তারা ভুল খবর পেয়েছেন। তাদের পাওনাদি পরিশোধ করা হবে যত দ্রুত সম্ভব।

এরপর শ্রমিকরা মহাসড়ক অবরোধের চেষ্টা করেন। এছাড়া এ ঘটনার সময় দৌড়াদৌড়িতে দুর্ঘটনাবশত কারখানার এক শ্রমিক বিদ্যুতের খুঁটিতে আঘাত পেয়ে মৃত্যুবরণ করেন বলেও জানান তিনি।

শিল্প পুলিশ-১ এর পরিচালক পুলিশ সুপার আসাদুজ্জামান জানান, বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধের চেষ্টা করলে তাদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়া হয়েছে। বর্তমান পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সড়কে যান চলাচলও স্বাভাবিক রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত