ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

লেনদেনের রেকর্ড ঢুকছে সাক্ষ্য বহিতে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ জুন ২০২১, ১৫:১৬

লেনদেনের রেকর্ড ঢুকছে সাক্ষ্য বহিতে

ডিজিটাল লেনদেনের রেকর্ডও ঢুকছে সাক্ষ্য বহিতে। লেনদেনের নথি ও দলিল সাক্ষ্য বহি হিসেবে অন্তর্ভুক্ত করতে উপনিবেশিক আমলের আইন বাতিল করে নতুন আইনের খসড়া সংসদে উত্থাপন করা হয়েছে।

সোমবার অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালা ব্যাংকার সাক্ষ্য বহি বিল-২০২১ সংসদে তোলেন। পরে বিলটি এক মাসের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দিতে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

সকাল ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্যে দিয়ে এই অধিবেশন শুরু হয়।

বিলের উদ্দেশ্য অর্থমন্ত্রী বলেন, চলমান বিশ্বায়নের যুগে দ্রুতগতিতে ব্যাংকিং ও আর্থিক খাতের উন্নয়নের ফলে আইসিটি ভিত্তিক ব্যাংকিং এখন অপরিহার্য। অনলাইন ব্যাংকিংসহ অন্যান্য ইলেট্রনিক মাধ্যমে ব্যাংকিং লেনদেনের তথ্যাদি ইলেকট্রনিক ডাটা ডিভাইসে সফট কপি হিসাবেও সংরক্ষিত হচ্ছে। ফলে ‘ব্যাংকারস’ বুকস এভিডেন্স অ্যাক্ট-১৮৯১ এর পরিবর্তে আইনটি সময়োপযোগী করে নতুন আানি প্রণয়ন অপরিহার্য হয়ে পড়েছে।

১৮৯১ সালের এ সংক্রান্ত আইন বাতিল করে নতুন আইন করতে বিলটি আনা হয়েছে। প্রস্তাবিত আইনে ডিজিটাল পদ্ধতিতে যে সব রেকর্ড হবে সেগুলোও সাক্ষ্য বহি হিসেবে আইনে বিবেচিত হবে। ব্যাংকগুলোর লেজার বুক, ক্যাশ বুক, লোন ডেসপাস বুক যা আছে- সবই এর অন্তর্ভুক্ত হবে।

বাংলাদেশ জার্নাল-ওআই

  • সর্বশেষ
  • পঠিত