ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করের বিরোধিতা সংসদে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ জুন ২০২১, ১৭:০৭  
আপডেট :
 ১৪ জুন ২০২১, ১৭:১৮

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করের বিরোধিতা সংসদে
ছবি- সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল শিক্ষার ওপর ১৫ শতাংশ কর আরোপ প্রস্তাবের বিরোধিতা করে সংসদে এর সমালোচনা করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার ও জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী।

সোমবার সংসদে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তারা এর সমালোচনা করেন।

সাধারণ আলোচনায় রাশেদ খান মেনন বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যেখানে ৫ লাখ ছেলেমেয়ের লেখাপড়া করাচ্ছে, তাদের ওপর ১৫% কর চাপানো হয়েছে, যা শেষ বিচারে শিক্ষার্থীদের ওপর পড়বে। করের প্রস্তাবের ববিরোধী করে জাসদের শিরীন আখতার বলেন, বেসরকারি শিক্ষার ক্ষেত্রে করের প্রস্তাব জাসদ বিরোধিতা করছে।

এ সময় তিনি কর নির্ভরশীলতাকে গরিববিরোধী প্রতিক্রিয়াশীল বৈষম্যমূলক রাজস্ব আদায় প্রক্রিয়া বলে মন্তব্য করেন।

বাজেটে বেসরকারি শিক্ষা সব থেকে বেশি উপেক্ষিত বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারী। তিনি বলেন, বাজেটে ন্যাক্কারজনকভাবে বেসরকারি শিক্ষার ওপর ১৫ শতাংশ করারোপ করা হয়েছে। এ সম্পর্কে একজন শিক্ষার্থী বলেছেন, অন্যদেশের সরকার শিক্ষায় ভর্তুকি দেয়, আর আমরা করারোপ করি। বেসরকারিতে পড়া স্টুডেন্টরা আম নাকি যে দেখলেই পাড়তে মন চাইবে?

বাংলাদেশে ২০২১-২২ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করা হয়েছে সেখানে শিক্ষাখাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ আয়কর আরোপের কথা বলেছেন। বাজেট ঘোষণার পর থেকেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এর প্রতিবাদ জানিয়েছে আসছেন।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত