ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

দেশেই তৈরি হবে সাশ্রয়ী মূল্যের গাড়ি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ জুন ২০২১, ২১:০৮

দেশেই তৈরি হবে সাশ্রয়ী মূল্যের গাড়ি
সংগৃহীত ছবি

দেশে সাশ্রয়ী মূল্যে গাড়ি উৎপাদনের লক্ষ্যে ‘অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা ২০২১’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

আমাদের ব্যক্তিগত প্রয়োজনে এ শিল্প গড়ে তোলা দরকার জানিয়ে সচিব বলেন, আমরা শুধু আমদানি করবো তা নয়, নিজেদেরও কিছু গড়ে তোলার চেষ্টা হচ্ছে। অনেক কিছু চালু আছে সেগুলোকে একটি পর্যায়ে নিয়ে আসার জন্য চিন্তাভাবনা করা হচ্ছে। সেজন্য এই অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা এনেছে।

সচিব বলেন, এটার উদ্দেশ্য হল অটোমোবাইল, অটো যন্ত্রসমূহ উৎপাদন, ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে দক্ষতা অর্জন করে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করে দেশীয় শিল্পকে বিকশিত করা।

‌‘স্থানীয় অটোমোবাইল উৎপাদনের সঙ্গে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানের সহযোগিতা ও যৌথ বিনিয়োগের সুযোগ বৃদ্ধি করা, যাতে করে সাশ্রয়ী মূল্যে বাংলাদেশে গাড়ি উৎপাদনের সুযোগ সৃষ্টি হয়।’

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ইতোমধ্যে আমাদেরকে জাপানিজ অ্যাম্বাসেডর এ রকম একটি অফার দিয়ে গেছেন, আমার সঙ্গেও কথা বলেছেন। উনারা জাপানের একটি বিখ্যাত কোম্পানি, এখানেই প্রডিউস করতে চায়।

সেই সঙ্গে দেশের ভেতরই অটোমোবাইলের যন্ত্রাংশ বা পার্টস তৈরি বিষয়টিও নীতিমালায় রাখা হয়েছে বলে তিনি জানান।

বাংলাদেশ জার্নাল/আরএ

  • সর্বশেষ
  • পঠিত