ঢাকা, শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৪১ মিনিট আগে

‘পাল আমলের’ কষ্টিপাথরের স্বরস্বতি মূর্তি উদ্ধার

  জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশ : ১৪ জুন ২০২১, ২১:৩০

‘পাল আমলের’ কষ্টিপাথরের স্বরস্বতি মূর্তি উদ্ধার
ছবি- প্রতিনিধি

জয়পুরহাট প্রতিনিধি

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার রায়কালী ইউনিয়নের দেওড়া গ্রাম থেকে হাজার বছরের পুরনো পাল আমলের প্রত্নতাত্ত্বিক নিদর্শন ২৭ কেজি ৭০০ গ্রাম ওজনের কষ্টিপাথরের একটি সরস্বতী মূর্তি উদ্ধার করেছেন পুলিশ।

পুলিশ সূত্রে জানা গেছে, উপজেলার রায়কালী ইউনিয়নের দেওড়া গ্রামের রায়হান তালুকদারের ছেলে রানা তালুকদার কয়েকদিন আগে একটি পুকুর সংস্কার করা মাটি দিয়ে জমি ভরাট করেন। মাটি ভরাটকৃত ওই জমিতে শ্রমিকরা কলা গাছ রোপণের জন্য মাটি খুঁড়তে গিয়ে কোদালে পাথর সদৃশ্য মূর্তিটি উঠে আসে। পরে তিনি নিজ বাড়িতে মূর্তিটি রেখে দেন।

এরপর রোববার দিবাগত মধ্যরাতে আক্কেলপুর উপজেলা নির্বাহী অফিসার এস.এম. হাবিবুল হাসানের কাছ থেকে খবর পেয়ে আক্কেলপুর থানার ওসি সাইদুর রহমান ও সঙ্গীয় ফোর্স অভিযান চালিয়ে মূর্তিটি উদ্ধার করে। এটি হাজার বছরের পুরনো পাল আমলের প্রাচীন মূর্তি। প্রত্নতাত্ত্বিক নিদর্শনটির ওজন ২৭ কেজি ৭০০ গ্রাম।

উপজেলা নির্বাহী অফিসার এস.এম. হাবিবুল হাসান বলেন, মূর্তিটি অমূল্য ও হাজার বছরের পুরনো পাল আমলের। এটি আমাদের প্রাচীন নিদর্শন। আইনি প্রক্রিয়ার মাধ্যমে মূর্তিটি প্রত্নতাত্ত্বিক জাদুঘরে হস্তান্তনের জন্য আদালতে পাঠানো হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত