ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

অবশেষে সালথার বাবু বাড়ি পরিদর্শনে পুলিশ প্রশাসন

  ফরিদপুর প্রতিনিধি

প্রকাশ : ১৫ জুন ২০২১, ০৯:৪৮

অবশেষে সালথার বাবু বাড়ি পরিদর্শনে পুলিশ প্রশাসন
ছবি: প্রতিনিধি

অবশেষে ফরিদপুরের সালথা উপজেলার বাউষখালী এলাকার ঐতিহ্যবাহী বাবুবাড়ি সংরক্ষণের দাবিতে ২১টি স্বেচ্ছাসেবী সংগঠনের মানববন্ধন কর্মসূচীর পর ঘটনাস্থল পরিদর্শন করেছেন পুলিশ প্রশাসনসহ স্থানীয় ইউপি চেয়ারম্যান।

সোমবার বিকালে তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় বাবু বাড়ি সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তারা।

বল্লভদী ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম বলেন, পুলিশ প্রশাসনসহ বল্লভদী ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আশ্বস্ত করা হয়েছে।

প্রসঙ্গ, সালথার বাউষখালী এলাকার প্রাচীন ঐতিহ্য বাবু বাড়ি সংরক্ষণের দাবিতে গতকাল রোববার সকালে মানববন্ধন কর্মসূচী পালন করে ফরিদপুরের ২১টি স্বেচ্ছাসেবী সংগঠন ও এলাকাবাসী। ‘বাউষখালী বাবু বাড়ি, সবাই মিলে রক্ষা করি’- স্লোগান দিয়ে সালথা উপজেলা পরিষদের মূল ফটকের সামনে ২ ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়।

মানববন্ধন শেষে বাবু বাড়ি রক্ষার্থে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসক বরাবর গণস্বাক্ষর যুক্ত একটি স্মারকলিপি প্রদান করেন সংগঠনগুলোর নেতৃবৃন্দ।

উল্লেখ্য, প্রায় দুই শতাব্দীর অধিক কাল ধরে দাঁড়িয়ে থাকা সিংহ পরিবারের বসবাসের ইতিহাস জড়িয়ে আছে এই বাড়িতে। সিংহ পরিবারের গোড়াপত্তন সম্পর্কে কোনো তথ্য পাওয়া না গেলেও এই পরিবার শুরু থেকেই অত্র অঞ্চলে বিভিন্ন জনহিতকর কাজ-কর্মে লিপ্ত ছিলেন। সিংহ পরিবারের ঐতিহ্যের শেষ চিহ্ন হিসেবে পুরোনো কারুকার্য খচিত দুটি বিল্ডিং এবং একটি মন্দির এখনো পর্যটন প্রেমীদের দৃষ্টি আকর্ষণ করে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত