ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪০ মিনিট আগে
শিরোনাম

দণ্ডপ্রাপ্ত বিসিসি’র সাবেক মেয়র কামালের জামিন

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ১৫ জুন ২০২১, ১৬:২৮

দণ্ডপ্রাপ্ত বিসিসি’র সাবেক মেয়র কামালের জামিন
সাবেক মেয়র আহসান হাবিব কামাল

৭ বছরের কারাদণ্ড ও কোটি টাকা অর্থদণ্ডে দণ্ডিত বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) সাবেক মেয়র আহসান হাবিব কামালকে জামিন দিয়েছেন উচ্চ আদালত। আহসান হাবিব কামাল বরিশাল মহানগর বিএনপির সাবেক আহ্বায়ক ও জেলা বিএনপির সাবেক সভাপতি। গত বছর ৯ নভেম্বর রায় ঘোষণার পর থেকেই কামাল বরিশাল কেন্দ্রীয় কারাগারে রয়েছেন।

বরিশাল মহানগর বিএনপির সহ-সভাপতি আইনজীবী মহসিন মন্টু জানান, মঙ্গলবার হাইকোর্টে সাবেক মেয়র কামালের পক্ষে সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন শুনানি করেন। শুনানি শেষে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও ব্যারিস্টার সানজিদ সিদ্দিকীর বেঞ্চ তাকে জামিন দেন। এ সময় দুদকের পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী একেএম ফারহান।

এ মামলায় অপর আসামিরা হলেন- বরিশাল পৌরসভার তৎকালীন নির্বাহী প্রকৌশলী মো. ইসাহাক, পৌরসভার সাবেক সহকারি প্রকৌশলী এবং বর্তমানে বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী খান মো. নুুরুল ইসলাম, পৌরসভার তৎকালীন উপ-সহকারী প্রকৌশলী ও বর্তমানে বরিশাল সিটি কর্পোরেশনে কর্মরত আব্দুস সত্তার ও নগরীর কালিবড়ি রোডের বাসিন্দা ঠিকাদার জাকির হোসেন। তারা সকলেই জামিন রয়েছেন।

বরিশাল পৌরসভা থাকাকালীন তৎকালীন পৌর চেয়ারম্যান আহসান হাবিব কামালসহ অপর আসামিদের যোগসাজশে পৌর এলাকায় টেলিফোন শিল্প সংস্থা থেকে ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত দেখায়। এ জন্য টেলিফোন সংস্থার জাল প্যাড সৃষ্টি করে ভুয়া দরপত্র দেখানো হয়। এমনকি ভুয়া ঠিকাদার নিয়োগও দেখায় আসামিরা।

এর মাধ্যমে আসামিরা বরিশাল ইউনাইটেড ব্যাংক থেকে সড়ক মেরামত বাবদ ৩৯ লাখ ৫০ হাজার টাকা উত্তোলন করেন। সেখান থেকে সড়ক মেরামত বাবদ খরচ হয় ১১ লাখ ৯৯ হাজার ৩৭১ টাকা। বাকি ২৭ লাখ ৬০ হাজার ৬৩৯ টাকা আত্মসাত করেন।

এ ঘটনায় ২০০০ সালের ১১ অক্টোবর দুদকের তৎকালীন জেলা কর্মকর্তা (বর্তমানে উপ-পরিচালক) আব্দুল বাছেদ বাদী হয়ে এ মামলা দায়ের করেন। ২০১১ সালে তদন্তকারী কর্মকর্তা দুদক এর উপ-পরিচালক আব্দুল বাছেদ ও সহকারী পরিচালক এমএইচ রহমতুল্লাহ ওই ৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট জমা দেন। ২০ জনের সাক্ষ্যগ্রহণ শেষে সাবেক সিটি মেয়র কামালসহ ৫ জনকে ৭ বছরের কারাদণ্ড এবং কামালসহ দুই জনকে ১ কোটি করে ২ কোটি টাকা অর্থদণ্ড দেন বিচারক।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত