ঢাকা, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮ আপডেট : ৮ মিনিট আগে

রোহিঙ্গাদের এনআইডি: ১১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ১৫ জুন ২০২১, ২০:৫৬  
আপডেট :
 ১৫ জুন ২০২১, ২১:১৫

রোহিঙ্গাদের এনআইডি: ১১ জনের বিরুদ্ধে দুদকের মামলা
সাবেক ইউপি চেয়ারম্যান
চট্টগ্রাম প্রতিনিধি

অবৈধ উপায়ে রোহিঙ্গা নাগরিককে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদান এবং পাসপোর্ট আবেদনে সহায়তা করায় এবার সাবেক ইউপি চেয়ারম্যানসহ ১১ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার দুপুরে দুদক জেলা কার্যালয়-২ এ মামলাটি দায়ের করেন দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উপ সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন।

মামলায় ডবলমুরিং নির্বাচন অফিসের অফিস সহকারী জয়নাল আবেদীন, চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসের অফিস সহায়ক নুর আহম্মদ, হাটহাজারী উপজেলা নির্বাচন অফিসের ডাটা এন্ট্রি অপারেটর মো. সাইফুদ্দিন চৌধুরী, কেরানীগঞ্জ নির্বাচন অফিসের টেকনিক্যাল এক্সপার্ট সত্য সুন্দর দে, হাটহাজারী মির্জাপুর ইউপির সাবেক চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আবছার, ওই ইউপির সদস্য মো. নুরুল ইসলাম, জন্মসনদ প্রস্তুতকারী মোহাম্মদ বেলাল, দালাল মো. আব্দুল ছালাম, ও তার পিতা মোহাম্মদ আজিজুর রহমান, রোহিঙ্গা লাকী আক্তার এবং নাজির আহমেদকে আসামি করা হয়েছে।

দুদক সূত্রে জানা যায়, অসৎ উদ্দেশ্যে রোহিঙ্গা নাগরিক লাকী আক্তারকে (প্রকৃত নাম রমজান বিবি) ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে সরাসরি জড়িত ছিলেন নির্বাচন অফিসের অফিস সহায়ক জয়নাল আবেদীন। জয়নাল নিজ বাসায় বসে নির্বাচন কমিশনের ল্যাপটপ ব্যবহার করে ডাটা এন্ট্রি করেন। এতে সহায়তা করেন হাটহাজারী উপজেলার নির্বাচন অফিসের ডাটা এন্ট্রি অপারেটর মো. সাইফু উদ্দিন চৌধুরী।

আরও পড়ুন: রোহিঙ্গাদের এনআইডি: সাবেক কাউন্সিলরসহ ৬ জন দুদকের জালে

‘পরবর্তীতে রোহিঙ্গা লাকী ও তার দুই মেয়েকে পাসপোর্ট করতে জাতীয়তা সনদপত্র ও জন্ম নিবন্ধন সনদ প্রদান করে হাটহাজারীর ৩ নম্বর মির্জাপুর ইউনিনের ৫ নম্বর ওয়ার্ড সদস্য নুরুল ইসলাম, জন্মসনদ প্রস্তুতকারী মোহাম্মদ বেলাল উদ্দিন, ৩ নম্বর মির্জাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আবছার, দালাল মোহাম্মদ আজিজুর রহমান ও তার বাবা মো. আ. ছালাম।’

দুদক সূত্রে আরও জানা যায়, একে অপরের যোগসাজশে প্রতারণার আশ্রয় নিয়ে ভুয়া পরিচয় ও নাম-ঠিকানা ব্যবহার করে জন্মনিবন্ধন সনদ প্রদান ও জাতীয় পরিচয়পত্র তৈরি করে স্মার্টকার্ডও প্রদান করে তারা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত