ঢাকা, শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১১ মিনিট আগে

চাঁপাইনবাবগঞ্জে ১০০ জাতের আম নিয়ে বই প্রকাশ

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১৯ জুন ২০২১, ১৬:২২

চাঁপাইনবাবগঞ্জে ১০০ জাতের আম নিয়ে বই প্রকাশ
ছবি- প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জে গোপালভোগ, খিরসাপাত, ল্যাংড়া, ফলজি, সুরমাই ফজলি, আশ্বিনাসহ ১০০টি আমের জাত নিয়ে গবেষণাবিষয়ক দুই খণ্ডের একটি বই প্রকাশ করেছে জেলা প্রশাসন।

শনিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে প্রেস বিফ্রিংয়ের মাধ্যমে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

মোড়ক উন্মোচন করার পাশাপাশি ইউনিয়নের পরিষদের তৃণমূল বার্তা ও গ্রাম পুলিশের রিপোর্টিং বুকও প্রকাশ করা হয়। বইগুলোর মোড়ক উন্মোচন করেন চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকারের উপ-পরিচালক এ.কে.এম তাজকির-উজ-জামান।

এ.কে.এম তাজকির-উজ-জামান জানান, বিভিন্ন সূত্রে জানা যায় চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৩৫০ থেকে ৮৫০ প্রজাতির আমের জাত রয়েছে। কিন্ত প্রকৃতপক্ষে ৪ থেকে ৫টি আমের জাত ছাড়া বাকি জাতগুলো সেভাবে সম্প্রসারিত হয়নি। এ কারণে গোপালভোগ, খিরসাপাত, ল্যাংড়া, ফলজি, সুরমাই ফজলি, আশ্বিনাসহ ১০০টি আমের জাত নিয়ে একটি গবেষণাভিত্তিক একটি বই প্রকাশ করা হয়। যাতে সে জাতের আমগুলো সম্পর্কে জানতে পারে সাধারণ মানুষ। বইটিতে আমের জাত সম্পর্কে বিস্তারিত বর্ণনাসহ ছবি দেয়া হয়। এছাড়া ইউনিয়নের পরিষদের তৃণমূল বার্তা ও গ্রাম পুলিশের রিপোর্টিং বুকও প্রকাশ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, নিবার্হী ম্যাজিট্রেস্ট এসএম আসিস মমতাজ, শিবগঞ্জ মহিলা কলেজের আইটি বিভাগের শিক্ষক আব্দুল মতিনসহ জেলার বিভিন্ন মিডিয়ার সংবাদকর্মীরা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত