ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

বাংলাদেশের আকাশেও দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ জুন ২০২১, ১৮:৩৫  
আপডেট :
 ২৩ জুন ২০২১, ১৯:১৮

বাংলাদেশের আকাশেও দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’
সংগৃহীত ছবি

আগামিকাল বৃহস্পতিবার (২৪ জুন) সন্ধ্যায় বাংলাদেশের আকাশেও দেখা যাবে ‌‘স্ট্রবেরি মুন’। জুন মাসের পূর্ণাঙ্গ চাঁদ ‘স্ট্রবেরি মুন’ হিসেবে পরিচিত। এদিন চাঁদ লালচে বর্ণ ধারণ করবে। দেখতে এটি সোনালী রঙেরও হতে পারে। এই চাঁদের নামের সাথে রঙের কোন মিল নেই। খবর সিবিএস ও এনপিআর নিউজের।

যুক্তরাষ্ট্রের উপজাতিদের কাছ থেকে ‘স্ট্রবেরি মুন’ নামটি এসেছে। জুন মাসে আমেরিকার বিভিন্ন এলাকায় স্ট্রবেরি চাষ হয়। ঠিক স্ট্রবেরি চাষাবাদের সময়ে জুন মাসের চাঁদকে এই নাম দেওয়া হয়েছে। তবে ‘স্ট্রবেরি মুন’ এক ধরনের সুপারমুন। অনেক তথ্য থেকে জানা গেছে এটাই হতে পারে ২০২১ সালে শেষ সুপারমুন।

চাঁদকে সুপারমুন বলা হয় তখনই যখন চাঁদ পূর্ণ পূর্ণিমায় থাকে এবং বার্ষিক প্রদক্ষিণের সময় প্রায় পৃথিবীর কাছাকাছি চলে আসে। তবে এই চাঁদ পৃথিবীর কাছাকাছি আসায় স্বাভাবিক পূর্ণিমার চাঁদের তুলনায় বড় ও বেশি উজ্জ্বল দেখায়।

এই চাঁদকে নিয়ে মানুষের আগ্রহও একটু বেশি থাকে। কারণ স্বাভাবিক অবস্থার চেয়ে সুপারমুনের সময় চাঁদকে ১৪ শতাংশ বড় এবং ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখায়।

এ বছর চাঁদ দেখা ধুম পড়েছে কারণ মাসখানেক আগেও আমরা দেখতে পেয়েছিলাম আরেকটি সুপারমুন। আসলে সেটি ছিলো ‘ব্লাডমুন’। তবে সেইদিন হয়েছিলো বছরের প্রথম চন্দ্রগ্রহণ। ঠিক তার কিছুদিন পর হয় সূর্যগ্রহণ। আর এবারও দেখা যাবে আরো একটি চাঁদ। তবে বাংলাদেশে ‘স্ট্রবেরি মুন’ দেখার সম্ভাবনা কম।

বাংলাদেশ জার্নাল/এনআর/আরএ

  • সর্বশেষ
  • পঠিত