ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১ মিনিট আগে

প্রকাশ : ২৪ জুন ২০২১, ১৮:৪৩

প্রিন্ট

পাওনা পরিশোধ ও পাটকল চালুর দাবিতে বিক্ষোভ

পাওনা পরিশোধ ও পাটকল চালুর দাবিতে বিক্ষোভ
ছবি- প্রতিনিধি

চট্টগ্রাম প্রতিনিধি

বকেয়া পাওনা পরিশোধ ও বন্ধ পাটকল চালুর দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন আমিন জুট মিলসের শ্রমিকরা।

বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত মিলগেইটের সামনে শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্যের উদ্যোগে এই কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে শতাধিক নারী ও পুরুষ শ্রমিক অংশ নেন। এ সময় তারা বিভিন্ন দাবি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

এ সময় শ্রমিকরা বলেন, আধুনিকায়ন করার কথা বলে বন্ধ করে দেয়া পাটকল এক বছর পেরিয়ে গেলেও চালু করা হয়নি। এছাড়া বেতন বকেয়া থাকায় শ্রমিকদের অনেকে অর্থকষ্টে আছে। এমন পরিস্থিতিতে আমরা সরকারের হস্তক্ষেপ কামনা করছি।

শ্রমিকনেতা কামাল উদ্দিন জানান, পাটকল বন্ধ থাকায় দীর্ঘদিন ধরে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে শ্রমিকরা। দাবি আদায় না হলে পর্যায়ক্রমে আরও কর্মসূচির ঘোষণা করা হবে। ২৮ জুন জেলা প্রশাসক কার্যালয়ে স্মারকলিপি পেশ ও ৩০ জুন ঢাকায় কেন্দ্রীয় সমাবেশ ও পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

শ্রমিক-কৃষক-ছাত্র ঐক্যের আহ্বায়ক অ্যাডভোকেট আমির আব্বাস বলেন, শ্রমিকদের অধিকার আদায়ে কাজ করছি আমরা। তারা অনেকদিন ধরে বেতন পাচ্ছেন না। এই পরিবারগুলো মানবেতর জীবনযাপন করছে। আমাদের দাবি, শ্রমিকদের পাওনা বুঝিয়ে দেয়া হোক।

অ্যাডভোকেট আমির আব্বাসের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন গণমুক্তি ইউনিয়ন চট্টগ্রাম জেলা সভাপতি রাজা মিয়া, সাম্যবাদী আন্দোলনের চট্টগ্রাম জেলার নেতা সত্যজিৎ বিশ্বাস, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সংগঠক শাহ মোহাম্মদ শিহাব, বদলি শ্রমিক সংগ্রাম পরিষদ নেতা মো. তানসেন, শ্রমিক নেতা মো. হানিফ প্রমুখ।

এর আগে গত বছরের ৩০ মে সরকারি এক আদেশের মাধ্যমে রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল বন্ধ করে দেয়া হয়। ফলে বেকার হয়ে যায় পাটকলের প্রায় ৭০ হাজার শ্রমিক। ওই সময় শ্রমিকদের সকল পাওনা পরিশোধ এবং মিলগুলোর আধুনিকায়ন করে দুই মাসের মধ্যে পুনরায় চালুর আশ্বাস দিয়েছিলেন পাটমন্ত্রী।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত