ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

কারামুক্তির পর ভ্যান ও সেলাই মেশিন পেলেন তারা

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ২৪ জুন ২০২১, ২০:০৭

কারামুক্তির পর ভ্যান ও সেলাই মেশিন পেলেন তারা
ছবি- প্রতিনিধি

বরিশালে কেন্দ্রীয় কারাগারে বিভিন্ন মামলায় কারাভোগের পর মুক্তি পাওয়া ৪ আসামিকে ভ্যান এবং সেলাই মেশিন দিয়েছে জেলা প্রশাসন।

বৃহস্পতিবার দুপুরে বরিশাল কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে অপরাধী সংশোধন ও পুনর্বাসন সমিতি, সমাজসেবা অধিদপ্তর এবং কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষের উদ্যোগে জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার তাদের হাতে জীবিকার অবলম্বন তুলে দেন।

জেলা প্রশাসনের প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজ জানান, চুরি মামলায় এক বছরের দণ্ড হয় বরিশালের হিজলা উপজেলার গুয়াবাড়িয়া গ্রামের বাসিন্দা ভ্যানচালক বৃদ্ধ আব্দুর রহমান মাঝির। কারাগারে তার আচার-আচরণ ভালো হওয়ায় ২৬ মার্চ উপলক্ষ্যে সাজা শেষ হওয়ার কিছুদিন আগেই তাকে মুক্তির আদেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। জীবিকা নির্বাহের জন্য তাকে নতুন ভ্যান প্রদান করা হয়।

হত্যা মামলায় ২৬ বছর কারাভোগের পর গত ১০ জুন বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার দরিদ্র কৃষক আনিস মৃধার মেয়ে পিয়ারা আক্তার। পিয়ারা যখন পঞ্চম শ্রেণির ছাত্রী, তখন গ্রেপ্তার হন। ১৯৯৭ সালের ২৪ এপ্রিল গ্রেপ্তার হওয়ার পর দরিদ্র পরিবারের মেয়ে পিয়ারার খোঁজ নেয়নি কেউ। গ্রেপ্তারের কিছুদিন পর তার বাবার মৃত্যু হয়। ৩৭ বছর বয়সে গত ১০ জুন মুক্তি পায় পিয়ারা। তার জীবনের ঘটনাবলী শুনে জেলা প্রশাসক তাকে জীবিকা অবলম্বনের জন্য সেলাই মেশিন প্রদান করেন।

স্বামী হত্যা মামলায় ৪ বছর কারাভোগের পর গত ৩ মাস আগে জামিনে মুক্তি পান বরিশালের হিজলা উপজেলার শ্রীপুর গ্রামের ৩ সন্তানের জননী চট্টগ্রামের মেয়ে খালেদা আক্তার। তার স্বামী শহিদ মোল্লা ২০১৮ সালে পতিপক্ষের হামলায় নিহত হয়। ওই মামলায় আসামি করা হয় তাকে। ৪ বছর হাজতবাসের পর জামিনে মুক্তি পেয়ে তার মানবেতর জীবন যাপনের কথা জেলা প্রশাসককে জানান তিনি। জেলা প্রশাসক তার জীবন জীবিকার জন্য সেলাই মেশিন প্রদান করেন।

মাদক মামলায় ৩ বছর সাজাভোগের পর গত ১ মাস আগে মুক্তি পান বরিশাল নগরীর পলাশপুর এলাকার বাসিন্দা আয়শা আক্তার। অন্ধকার জীবন ত্যাগ করে আলোর পথে আসতে চান তিনি। এ কারণে জেলা প্রশাসক তাকে সেলাই মেশিন প্রদান করেন।

এ সময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গৌতম বাড়ৈ, কারা সুপার প্রশান্ত কুমার বনিক, সহকারী কমিশনার সুব্রত বিশ্বাস দাসসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত