ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

ন্যায্য দাম না পেয়ে সড়কে দুধ ঢেলে প্রতিবাদ

  নাটোর প্রতিনিধি

প্রকাশ : ২৬ জুন ২০২১, ১৫:৩০

ন্যায্য দাম না পেয়ে সড়কে দুধ ঢেলে প্রতিবাদ
ছবি- প্রতিনিধি

নাটোরের সিংড়ায় ন্যায্য দামে দুধ বিক্রি করতে না পেরে সড়কে দুধ ঢেলে অভিনব প্রতিবাদ করেছে খামারিরা।

শুক্রবার ও শনিবার সকালে বাহাদুরপুর বটতলা এলাকায় প্রায় ৩০ জন খামারি সড়কে দুধ ঢেলে বাড়িতে ফেরেন। খড় ও ভূষির দাম বেশি হলেও দুধ বিক্রি করতে হচ্ছে ১৫/২০ টাকা কেজি দরে। এতে লোকসানে খামারিরা।

জানা যায়, নাটোরের সিংড়া উপজেলার ১২টি ইউনিয়নে প্রায় ৬০০টি গরুর খামার রয়েছে। স্থানীয় হাট-বাজারে বিক্রি হয় খামারের এসব দুধ। বাড়িতে পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি মহাজনদের কাছে প্রতিদিন ৪০/৬০ লিটারে দুধ বিক্রি করতে আসেন খামারিরা। কিন্তু লকডাউনের কারণে বাজার মন্দা থাকায় মহাজন না আসলে দুধ নেয়ার মতো ক্রেতা থাকে না এসব স্থানীয় বাজারে।

উপজেলার বাহাদুরপুর গ্রামের খামারি মাহাতাব হোসেন জানান, বেসরকারি প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে খামার করেছি। প্রতিদিন গাভীর খাবার ও পরিচর্যা বাবদ অনেক খরচ হয়। সেইসঙ্গে ঋণের কিস্তি দিতে হয়। সঠিক দামে দুধ বিক্রি করতে না পারলে বিপদের সীমা থাকবে না আমার।

আরেক খামারি কান্দিপাড়া গ্রামের শাহিরুল ইসলাম জানান, খামার আর দুধ নিয়েই খামারিদের জীবন-জীবিকা চলে। দুধ বিক্রি করতে না পারলে পথে বসতে হবে আমাদের।

উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. খুরশিদ আলম জানান, কলম, চামারী ও হাতিয়ান্দহ এলাকায় বহু খামারি আছে। চামারী ও হাতিয়ান্দহতে বেসরকারিভাবে প্রাণ ও আরং দুধ ক্রয় করে। শুক্রবার কিংবা অন্যান্য ছুটির দিন দুধ ক্রয় বন্ধ থাকে। ইটালী ও ডাহিয়া ইউনিয়নে সরকারি ব্যবস্থাপনায় দুধ শীতলীকরণ অর্থাৎ ক্রয়কেন্দ্র গড়ে তোলার জন্য সুপারিশ পাঠানো হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত