ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

মহাসঙ্কটে উপকূলীয় জেলেরা

  উত্তম হাওলাদার, কলাপাড়া প্রতিনিধি

প্রকাশ : ২৮ জুন ২০২১, ১৯:৪১

মহাসঙ্কটে উপকূলীয় জেলেরা

উপকূলীয় অঞ্চলের হাজার হাজার জেলে পরিবার নানা সঙ্কটের মধ্যেদিয়ে দিন পার করছে। করোনার প্রার্দুভাব, ঘূর্ণিঝড় ইয়াসের আঘাত ও সমুদ্রে মাছ শিকারে নিষেধাজ্ঞায় পটুয়াখালীর কলাপাড়ায় জেলেদের জীবনে চলছে মহাসঙ্কট। কেউ কেউ দিনমজুরি করে কোনরকমে বেঁচে আছে। আবার কেউ ঋণের বেড়াজালে জড়িয়ে পড়ছে। চরম হতাশায় ভুগছে ওইসব জেলে পরিবারের সদস্যরা।

মৎস্য অফিস সূত্রে জানা গেছে, উপকূলীয় কলাপাড়া উপজেলায় মোট ১৮ হাজার ৩০৫ জন নিবন্ধিত জেলে রয়েছেন। সমুদ্র সীমানায় ২০ মে থেকে ৬৫ দিনের মৎস্য আহরণ নিষেধাজ্ঞা জারি হয়েছে।

জেলে মো. জহিরুল ইসলাম বলেন, বর্তমানে সমুদ্রে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা চলছে। পুঁজিপাট্টা যা ছিল তা সব শেষ। ধারদেনা করে চলছি।পরিবারের খাবার জোগাতে হিমশিম খাচ্ছি।

জেলে আব্দুল কুদ্দুস বলেন, মাছ ধরাই মোর পেশা। বাবায় মাছ ধরছে, মুইও মাছ ধরে সংসার চালাই। গত ১ বছর ধরে অনেক কষ্টে সংসার চালাই। মাছ ধরা নিষেধ থাকায় এ কষ্ট আরো বেড়ে গেল। সরকার যে চাল দেয়, তাতে আমাদের কিছুই হয় না।

আরো কয়েকজন জেলে জানিয়েছেন, প্রকৃত জেলেরা সরকারের দেয়া অনুদান ঠিকমতো পাচ্ছে না। জেলে না হলেও জেলেকার্ড পেয়েছে অনেকে। প্রকৃত জেলেরা যেন জেলেকার্ড পায়, সেদিকে নজর দেয়ার জোর দাবি জানান ওইসব জেলেরা।

তাদের আভিযোগ, ৬৫ দিনের মৎস্য আহরণ নিষেধাজ্ঞা মধ্যেও ভারতীয় জেলেরা বাংলাদেশের জলসীমানায় ঢুকে মাছ শিকার করে নিয়ে যাচ্ছে। এ ব্যাপারে মৎস্য বিভাগ একেবারেই চুপচাপ।

মৎস্য ব্যবসায়ী রহিম জানান, করোনার ঝামেলা, ঘূর্ণিঝড়ের ক্ষতি, মাছ ধরা বন্ধ; সবমিলিয়ে জীবনে চলছে ঝড়। কোনরকমে বাইচ্চা আছি। কি করবো বুঝতে পারি না। ধারে আর ঋণেই চলছে সংসার।

কুয়াকাটা ও আলীপুর মৎস্য সমবায় সমিতির সভাপতি আনছার উদ্দিন মোল্লা বলেন, বর্তমানে সমুদ্রে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা চলছে। এ সময় সরকার যে সামান্য পরিমাণ প্রণোদনা দিচ্ছে, তাতে জেলেদের কিছুই হচ্ছে না। তিনি জেলেদের প্রণোদনা বৃদ্ধি জন্য দাবি জানান।

এ বিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, প্রকৃত জেলেদের প্রথম ধাপে ১৮ হাজার ৩০৫ জন জেলেকে ৫৬ কেজি করে চাল দেয়া হয়েছে। সাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞায় জেলেদের বরাদ্দ বাড়িয়ে দেয়ার জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত