ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ব্যাংক এমডিদের বিদেশ ভ্রমণে দিতে হবে বিস্তারিত তথ্য

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ জুলাই ২০২১, ০০:৩৯  
আপডেট :
 ০৬ জুলাই ২০২১, ০০:৫৯

ব্যাংক এমডিদের বিদেশ ভ্রমণে দিতে হবে বিস্তারিত তথ্য

দেশের তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহীদের (সিইও) বিদেশ ভ্রমণের উদ্দেশ্য, সময়, অবস্থানের বিস্তারিত বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে। সোমবার এই সংক্রান্ত সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে বিদেশ ভ্রমণের পূর্বে ব্যক্তিগত ও পরিবারসহ ১৬ ধরনের তথ্য দিয়ে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করতে হতো। এখন থেকে পারিবারিক কোনো তথ্য দিতে হবে না। কেবল ব্যক্তিগত তথ্য দিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের জারিকৃত সার্কুলারে বলা হয়েছে, বহিঃবাংলাদেশ ভ্রমণের জন্য ব্যাংক কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাদের অনুমোদনের আবেদনের সঙ্গে চাহিত তথ্যও বাংলাদেশ ব্যাংকে পাঠাতে হবে।

ফলে এখন থেকে ব্যাংকের প্রধান নির্বাহীদের বিদেশ ভ্রমণের জন্য ব্যাংকের নাম, প্রধান নির্বাহীর নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, পাসপোর্ট নম্বর, ভ্রমণের উদ্দেশ্য, ভ্রমণের প্রস্তাবিত সময় (যাতায়াতসহ) পর্ষদের অনুমোদনের তারিখ, দেশের বাইরে অবস্থাকালীন ঠিকানা (একাধিক দেশে হলে প্রত্যেক দেশের নাম, সম্ভাব্য অবস্থানের মেয়াদ) সবশেষ কখন, কতদিনের জন্য এবং কী উদ্দেশ্যে বিদেশ ভ্রমণ করা হয়েছে।

সার্কুলার জারির দিন থেকে এই নির্দেশনা কার্যকর হবে বলেও জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত