ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

আশ্রয়ণ প্রকল্পের অনিয়ম তদন্তে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ৫ টিম

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৯ জুলাই ২০২১, ০২:৫৬  
আপডেট :
 ০৯ জুলাই ২০২১, ০৯:৩৭

আশ্রয়ণ প্রকল্পের অনিয়ম তদন্তে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ৫ টিম

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আশ্রয়ণ প্রকল্পের আওতায় গত জানুয়ারি থেকে জুন মাসে এক লাখ ১৮ হাজার ৩৮০টি ঘর হস্তান্তর করা হয়৷ এসব ​ঘর প্রধানমন্ত্রীর হস্তান্তরের কয়েকদিন পর এবং কিছু কিছু ঘর হস্তান্তরের আগেই ভেঙে পড়েছে। দুই শতাংশ খাস জমিসহ প্রদান করা দুই কক্ষবিশিষ্ট আধাপাকা বাড়ি নিয়ে অভিযোগ উঠেছে নানা অনিয়ম ও অবহেলার।এরই পরিপ্রেক্ষিতে করোনা মহামারীর কঠোর বিধিনিষেধের মাঝেও দেশব্যাপী আশ্রয়ণ প্রকল্পের অনিয়ম তদন্তে নামছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ৫টি টিম।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, শুক্রবার সকাল থেকে সারাদেশের বিভিন্ন জেলা-উপজেলা ভাগ করে পরিদর্শন শুরু করবে ৫টি টিম। পরিদর্শনকারী টিমগুলোকে নির্মিত এবং নির্মাণাধীন বাড়িগুলোর নির্মাণশৈলী ও গুণগতমান, অনুমোদিত ডিজাইন ও প্রাক্কলন অনুযায়ী হয়েছে কিনা তা যাচাই করে প্রতিবেদন দিতে নির্দেশনা দেয়া হয়েছে।

পরিদর্শনকারী টিমগুলোকে বিভিন্ন জেলা-উপজেলায় নির্মিত এবং নির্মাণাধীন বাড়িগুলোর নির্মাণশৈলী ও গুণগতমান অনুমোদিত ডিজাইন ও প্রাক্কলন অনুযায়ী হয়েছে কিনা, তা যাচাই করে প্রতিবেদন দিতে নির্দেশনা দেয়া হয়েছে। উচ্চপর্যায়ের ৫টি টিমের একটিতে নেতৃত্ব দেবেন আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক মোঃ মাহবুব হোসেন নিজেই। ঢাকা, রাজশাহী, সিলেট, রংপুর, ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলা-উপজেলায় নির্মিত ঘরগুলো পরিদর্শন করবে এসব টিম।

যেকোন পরিস্থিতিতে এই পরিদর্শন কার্যক্রম চলমান থাকবে বলে জানান আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক মোঃ মাহবুব হোসেন। তিনি বলেন, ‘আমাদের কাছে প্রতিটি কেসই গুরুত্বপূর্ণ। কারণ প্রতিটি বাড়ির সঙ্গে একেকটি পরিবারের স্বপ্ন জড়িত। এজন্যই এ রকম একটি মহামারী পরিস্থিতির মধ্যেও আমরা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিদর্শনে নামছি।’

বাংলাদেশ জার্নাল-ওআই

  • সর্বশেষ
  • পঠিত