ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

সারাদেশ ঔষধি গাছ দিয়ে ছেয়ে ফেলতে চান দেলোয়ার

  গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১৬ জুলাই ২০২১, ১৬:০৯  
আপডেট :
 ১৬ জুলাই ২০২১, ১৬:১০

সারাদেশ ঔষধি গাছ দিয়ে ছেয়ে ফেলতে চান দেলোয়ার
ছবি- প্রতিনিধি

মো. দেলোয়ার হোসেনের বয়স এখন ৬৫ বছর। ১২ বছর আগে স্ত্রী ফরিদা ইসয়মিন অসুস্থ হলে ঢাকাসহ বিভিন্ন স্থানে ডাক্তার দেখান তিনি। কিস্তু কোনোভাবেই আরোগ্য লাভ হচ্ছিল না তার স্ত্রী। পরে বিভিন্ন ঔষধি গাছের ঔষধ সেবন করে সুস্থ হন তার স্ত্রী। এরপর থেকে তিনি বিভিন্ন সময় রোপণ করছেন ঔষধি গাছ।

‘স্বাস্থ্য আগে সম্পদ পরে, ঔষধি গাছ লাগান ঘরে ঘরে’ এমন শ্লোগান নিয়ে গোপালগঞ্জে এবারে বর্ষা মৌসুমে ২০ হাজার ঔষধি গাছ রোপণের উদ্যোগ নিয়েছেন বৃক্ষপ্রেমী মো. দেলোয়ার হোসেন। বর্তমানে তিনি গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালেয়ে সিএ পদে চাকরি করছেন।

গত ৩ জুলাই জেলা শহরের লেকপাড় থেকে ঔষধি বৃক্ষ রোপণের মধ্যদিয়ে যাত্রা শুরু করেন তিনি। জেলা সদরের বিভিন্ন স্থানে হরতকি, বহেরা, আমলকি, বাসক, অশোকসহ বিভিন্ন ঔষধি গাছ বোপণ করছেন তিনি। জেলার ৫ উপজেলায় ২০ হাজার ঔষধি গাছ রোপণ করবেন। ঔষধি গাছের গুণাগুণ নিয়ে ‘সুস্বাস্থ্যের যাদু’ নামে একটি বইও রয়েছে। এছাড়া একধিক পুরস্কার ও ক্রেস্টও পেয়েছেন তিনি।

তার এ কাজে সহায়তা করছেন ফেসবুকভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমরা সবাই পরের তরে’ এর সদস্যরা। এ মৌসুমে তার ২০ হাজার বৃক্ষ রোপণের কাজ করবে এ স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

‘আমরা সবাই পরের তরে’ সংগঠনের সদস্য মো. আল ইমরান সুমন ও মো. আবু তাহের খান বলেন, বৃক্ষপ্রেমী দেলোয়ার হোসেন বিভিন্ন সময় ঔষধি গাছ রোপণ করেছেন। এ উদ্যোগ আমাদের জন্য ও পরিবেশের জন্য উপকারী। ঔষধি গাছ থাকলে আমাদের মতো সাধারণ মানুষ ঘরোয়া চিকিৎসা নিয়ে সুস্থ হতে পারবে। এতে আমাদের আর্থিক সাশ্রয় হবে।

সংগঠনের সভাপতি শরীফুল ইসলাম বলেন, বৃক্ষপ্রেমী দেলোয়ার হোসেন বিভিন্ন ধরনের ঔষধি গাছ রোপণ করছেন। এ বিষযটি আমরা জানতে পেরে তাকে সহায়তা করছি। তার এ বৃক্ষ রোপণ অভিযান যতদিন চলবে ততদিন আমরা তার পাশে থাকবো।

বৃক্ষপ্রেমী মো. দেলোয়ার হোসেন জানান, নিজ অর্থায়নে ও বন্ধুদের বিভিন্ন সহযোগীতায় বীজ সংগ্রহ ও নার্সারি থেকে গাছ কিনে গত দুই বছরে ইতিমধ্যে ১২ হাজার ঔষধি গাছ রোপণ করেছেন। এরপরই তিনি ঔষধি গাছের গুণাগুণ নিয়ে ‘সুস্বাস্থ্যের যাদু’ নামে একটি বই লিখেছেন। তা পাঠকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। এই বইটির দ্বিতীয় সংস্করণ রয়েছে বাজারে। এই বইয়ের মাধ্যমে সাধারণ মানুষ গাছের গুণাগুণ সম্পর্কে জানতে পারবে।

দোলোয়ার হোসেন আরো বলেন, আমি সারাদেশ ঔষধি গাছ দিয়ে ছেয়ে ফেলতে চাই। শুধু গোপালগঞ্জ নয়, আগামীতে বৃহত্তর ফরিদপুরসহ সারা দেশব্যাপী ঔষধি গাছ রোপণের উদ্যোগে নেবো। যাতে মানুষ সহজে এসব বৃক্ষের গুণাগুণ পেতে পারেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত