ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

চট্টগ্রামে কমেছে শনাক্ত ও মৃত্যু

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ১৭ জুলাই ২০২১, ০১:৫৮

চট্টগ্রামে কমেছে শনাক্ত ও মৃত্যু

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় ৫ জনের মৃত্যু হয়েছে। যাদের ৩ জন নগরের বাকি ২ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৮২৪ জনে দাঁড়িয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ৬০০ জন। যা গত ৭ দিনে সর্বনিম্ন। তবে এই দিনে নমুনা পরীক্ষাও হয়েছে তুলনামূলকভাবে অনেক কম।

আগের দিন যেখানে ২ হাজার ৫৪৭ টি নমুনা পরীক্ষা হয়েছিল সেখানে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১ হাজার ৯৫৭টি। মোট নমুনার বিপরীতে করোনা শনাক্তের হার ৩০ দশমিক ৬৬ শতাংশ। নতুন শনাক্তদের মধ্যে নগরের ৪৪৭ জন এবং উপজেলার ১৫৩ জন রয়েছে। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা ৬৯ হাজার ৯৫৭ জনে এসে দাঁড়িয়েছে।

শনিবার মধ্যরাতে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এসব তথ্য জানানো হয়েছে।

তথ্য অনুসারে, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৭৩৬ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১১৩ ও উপজেলার ৪৫ জনের করোনা শনাক্ত হয়। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৯১ জনের নমুনা পরীক্ষায় নগরের ৭২ ও উপজেলার ৪৭ জনের, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৩০ জনের মধ্যে চট্টগ্রাম নগরের ৪৮ ও উপজেলার ২৪ জনের এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৮২ জনের নমুনা পরীক্ষায় নগরের ৫০ ও উপজেলার ৮ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া যায়।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ১ হাজার ৬৯ জনের মধ্যে ৩৫১ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ১০৯ জন ও উপজেলার ২৪২ জন।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরন ল্যাবে ২৪১টি নমুনায় চট্টগ্রাম নগরের ৬৩ ও উপজেলার ৭ জনের, ইম্পেরিয়াল হাসপাতালের ল্যাবে ২৬১ নমুনা পরীক্ষা নগরের ৬৩ জন ও উপজেলার ১৪ জনের, মেডিকেল সেন্টার হাসপাতালে ২৯ নমুনা পরীক্ষায় ১৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়।

এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ৮ টি এবং এর মধ্যে সবগুলোই করোনা নেগেটিভ ফলাফল মিলেছে। আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৫৩ জনের নমুনা পরীক্ষায় নগরে ২৩ জন ও উপজেলার ৫ জন করোনা পজিটিভ শনাক্ত হন। অন্যদিকে আরটিআরএল ল্যাবে ২৬ নমুনা পরীক্ষা নগরের ১২ জন আর উপজেলার ৩ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে।

উপজেলা পর্যায়ে গত ২৪ ঘন্টায় সবচেয়ে বেশি করোনা পজিটিভ শনাক্ত হয়েছে সীতাকুন্ডে ৩০ জন। এছাড়া হাটহাজারীতে ২২ জন, রাউজানে ২৮ জন, ফটিকছড়িতে ১১ জন, মিরসরাইয়ে ২১ জন, রাঙ্গুনিয়ায় ৩ জন, বোয়ালখালীতে ৮ জন, আনোয়ারায় ২২ জন, পটিয়ায় ২ জন, সন্দ্বীপে ১ জন, বাঁশখালীতে ৩ জন, লোহাগড়াতে ২ জন।

প্রসঙ্গত, চট্টগ্রামে গত বছরের ৩ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ৯ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তি মারা যান।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত