ঢাকা, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

জঙ্গিদের ‘আধ্যাত্মিক নেতা’ গুনবী রিমান্ডে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ জুলাই ২০২১, ২০:১৮

জঙ্গিদের ‘আধ্যাত্মিক নেতা’ গুনবী রিমান্ডে
নিজস্ব প্রতিবেদক

নিষিদ্ধ সংগঠন আনসার আল ইসলামের জঙ্গিদের ‘আধ্যাত্মিক নেতা’ মাহমুদ হাসান গুনবী ওরফে হাসানের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

শনিবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল ইসলামের আদালত শুনানি শেষে রিমান্ডের আদেশ দেয়। এ তথ্য নিশ্চিত করে শাহআলী থানার আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই মো. আসাদুজ্জামান জানান, মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেরোরিজম ইউনিটের এসআই মাসুদ রানা সন্ত্রাসবিরোধী আইনের মামলায় মাহমুদ হাসান গুনবীর ১০ দিনের রিমান্ড আবেদন করেন। আসামির পক্ষে রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করা হয়। শুনানি শেষে আদালত তিন দিনের রিমান্ডের আদেশ দেন।

গত বৃহস্পতিবার রাতে রাজধানীর শাহ আলী থানার বেড়িবাঁধসংলগ্ন এলাকা থেকে মাহমুদ হাসান গুনবীকে গ্রেপ্তার করে র‌্যাব। গ্রেপ্তারের পরে গতকাল শুক্রবার বিকেলে রাজধানীর কারওয়ান বাজারের র‌্যাব মিডিয়া সেন্টারে লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘মাহমুদ হাসান গুনবী হেফাজতে ইসলাম বাংলাদেশ নামের সংগঠনের সঙ্গে সরাসরি জড়িত বা তাদের কোনো পদেও নেই। কিন্তু নিজেকে জানান দেওয়ার জন্য তিনি হেফাজতসহ অন্যান্য সংগঠনের ওয়াজ মাহফিলে যোগদান করে উগ্রবাদী বক্তব্য দিতেন। আমরা জানতে পেরেছি, সাম্প্রতিক সময়ে যারা সরকারবিরোধী নানা কার্যক্রম পরিচালনা করেছেন; গুনবীর সঙ্গে তাদের সম্পৃক্ততা পাওয়া গেছে।’

র‍্যাবের এই কর্মকর্তা আরও বলেন, গুনবী দাওয়াত ইসলাম নামের একটি সংগঠন পরিচালনা করতেন। এ সংগঠনের ব্যানারে অন্য ধর্মাবলম্বীদের ধর্ম পরিবর্তনে উদ্বুদ্ধ করে জঙ্গিবাদে অন্তর্ভুক্তির বিশেষ উদ্যেগ গ্রহণ করে। এ ক্ষেত্রে তারা বিশেষ করে ‘মনস্তাত্ত্বিক অনুশোচনা’ জাগ্রত করার কৌশল অবলম্বন করে। যদিও এ সংগঠনটি নিষিদ্ধ কোনো সংগঠন নয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত র‍্যাবের এই পরিচালক জানান, গুনবী পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করার পর মাদ্রাসায় ভর্তি হন। তিনি ২০০৮ সালে মোহাম্মদপুরের জামিয়া রহমানিয়া আরাবিয়া থেকে তাইসির দাওরায়ে হাদিস সম্পন্ন করে। তারপর তিনি ঢাকাসহ কুমিল্লা, নোয়াখালী, খাগড়াছড়ি, বান্দরবান ও কক্সজারের বিভিন্ন মাদ্রাসায় শিক্ষকতা পেশায় যুক্ত হন। পাশাপাশি ধর্মীয় মতাদর্শের বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত হন। গুনবি ২০১০ সাল থেকে ওয়াজ শুরু করেন। তারপর তিনি ২০১৪ সাল থেকে ধর্মীয় বক্তব্যে উগ্রবাদীত্ব প্রচারে নিজেকে সম্পৃক্ত করেন। এ ছাড়া তিনি ধর্মীয় পুস্তকের ব্যবসার সঙ্গে যুক্ত হন।

বাংলাদেশ জার্নাল- ওআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত