ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

এক ওয়াশব্লকে ২ প্রকল্প : কাজ না করেই এডিপির টাকা আত্মসাৎ

  লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ : ১৯ জুলাই ২০২১, ১১:৫৫

এক ওয়াশব্লকে ২ প্রকল্প : কাজ না করেই এডিপির টাকা আত্মসাৎ

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গোতামারী উপ-স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের ওয়াশব্লক তৈরি না করে টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে গোতামারী ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান (প্যানেল চেয়ারম্যান) নারায়ন চন্দ্র বর্ম্মনের বিরুদ্ধে।

অভিযোগ, ওই ওয়াশব্লক তৈরিতে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) থেকে ২ লাখ টাকা বরাদ্দ থাকলেও স্বাস্থ্য কেন্দ্রের ইনচার্জ ও সভাপতিকে ১ লাখ টাকা দেন ওই প্রকল্পের চেয়ারম্যান নারায়ন চন্দ্র বর্ম্মন। এরপর ভুয়া বিল ভাউচার তৈরি করে বাকি টাকা তুলে নেন তিনি।

গোতামারী উপ-স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের ইনচার্জ ডাঃ রাকিবুল ইসলাম বলেন, স্বাস্থ্য কেন্দ্রের একটি বাউন্ডারি ওয়াল ভেঙে গেলে একটি প্রকল্প তৈরি করে স্বাস্থ্য কেন্দ্রের নিজস্ব তহবিল থেকে প্রায় দেড় লাখ টাকা ব্যয়ে ওয়াশব্লক ও বাউন্ডারি ওয়াল নির্মাণ করা হয়। পরবর্তীতে বার্ষিক উন্নয়ন কর্মসূচি থেকেও একটি প্রকল্প তৈরি করে ওই ওয়াশব্লক তৈরির জন্য ২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। এর প্রকল্প চেয়ারম্যান হলেন গোতামারী ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান (প্যানেল চেয়ারম্যান) নারায়ন চন্দ্র বর্ম্মন।

এ কর্মকর্তা আরও বলেন, কিন্তু তিনি (নারায়ন চন্দ্র বর্ম্মন) ওয়াশব্লক না করে স্বাস্থ্য কেন্দ্রের সভাপতি আব্বাছ আলী মিয়ার মাধ্যমে ১ লাখ টাকা আমাকে দেন। আমি ওই টাকা স্বাস্থ্য কেন্দ্রে অ্যাকাউন্টে জমা দেই। আমরা ওই দুই লাখ টাকা থেকে দেড় লাখ টাকা চেয়ে একাধিকবার তাকে অনুরোধ করেছি। কিন্তু তা দেননি তিনি।

গোতামারী উপ-স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের সভাপতি আব্বাছ আলী মিয়া বলেন, ওই স্বাস্থ্য কেন্দ্রের ওয়াশব্লক তৈরির জন্য এডিপি থেকে ২ লাখ টাকা বরাদ্দ থাকলেও গোতামারী ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নারায়ন চন্দ্র বর্ম্মন ১ লাখ টাকা দিয়েছেন। সেই টাকা আমরা স্বাস্থ্য কেন্দ্রের ব্যাংক অ্যাকাউন্টে জমা দিয়েছি।

এ বিষয়ে গোতামারী ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান (প্যানেল চেয়ারম্যান) নারায়ন চন্দ্র বর্ম্মনের সাথে একাধিকবার ফোনে যোগাযোগ করা হলেও তিনি এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি।

হাতীবান্ধা ইউএনও সামিউল আমিন বলেন, এডিপির টাকায় কাজ না করে টাকা আত্মসাতের কোনো সুযোগ নেই। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

  • সর্বশেষ
  • পঠিত